Home » » ছওয়াব এর নলকূপে খুশি ১৮ পরিবার

ছওয়াব এর নলকূপে খুশি ১৮ পরিবার

চিলাহাটি ওয়েব ডটকম : Thursday, May 4, 2023 | 5/04/2023 10:51:00 PM

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ আজও অনেকের বাড়িতে অভাবের তাড়নায় নলকূপ স্থাপন করতে পারেনি। নলকূপের অভাবে ফলে তাদের প্রায় সময়ই পোহাতে হয় ভোগান্তি। সেই ভোগান্তি লাঘবে দিনাজপুরের খানসামা উপজেলায় সোশ্যাল এজেন্সি ফর ওয়েলফেয়ার অ্যাডভান্সমেন্ট অব বাংলাদেশ (ছওয়াব) এর অর্থায়নে নির্মিত নলকূপ পেয়ে খুশি ১৮ দরিদ্র পরিবার। ছওয়াব সূত্রে জানা যায়, পুরো দেশে তাঁরা গরিব ও অসহায় পরিবার ও ছিন্নমূল মানুষের জন্য বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে।
সেই ধারাবাহিকতায় খানসামা উপজেলায় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সকল পেশার মানুষের সাথে সমন্বয় করে নিরাপদ পানির চাহিদা পূরণে তারা এই কাজ করছে। এই প্রকল্পের আওতায় খানসামা উপজেলায় ১৮ টি পরিবার প্রথম পর্যায়ে প্লাটফর্মসহ উন্নত মানের নলকূপ পায়। এই কাজ বাস্তবায়নে নিয়মিত তদারকি করছেন ছওয়াবের হেড প্রোগ্রামার লোকমান হোসেন তালুকদার, সিনিয়র প্রোগ্রাম অফিসার আবু সাঈদ মোল্লা ও প্রোগ্রাম অফিসার মনিরুজ্জামান মনির। বৃহস্পতিবার (৪ মে) দুপুরে উপজেলার পাকেরহাটে ছওয়াবের আয়োজন ১৮টি দরিদ্র পরিবারের মাঝে নলকূপ ও এর আনুষাঙ্গিক মালামাল বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন আংগারপাড়া ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ রশিদুল ইসলাম শাহ, বিশিষ্ট ব্যবসায়ী সিরাজুল ইসলাম, নুরল ইসলাম, ছওয়াব এর ভলান্টিয়ার এস.এম.রকি, আব্দুল কাদের লাবু ও আব্দুল্লাহ আল মতিসহ অনেকে।
স্থানীয় ইউপি সদস্য রশিদুল ইসলাম শাহ বলেন, এত টাকা ব্যয়ে নলকূপ নির্মাণ অনেক পরিবারের জন্য কষ্টসাধ্য। সেই অবস্থায় বিনামূল্যে নলকূপে পেয়ে তারা আজ খুশি। এজন্য ছওয়াবকে ধন্যবাদ। এই কাজের সম্পৃক্ত স্বেচ্ছাসেবক লাবু ইসলাম বলেন, ছওয়াব এর মাধ্যমে নিজ এলাকার মানুষের উপকারে কাজ করতে পেরে আমি গর্বিত। এজন্য এর সাথে সংশ্লিষ্ট সকলকে এলাকাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
ছওয়াবের সিনিয়ার প্রোগ্রাম অফিসার আবু সাঈদ মোল্লা বলেন, সরেজমিনে দেখে উপজেলার প্রত্যন্ত এলাকায় সঠিক ব্যক্তি, পরিবার ও স্থান নির্বাচন করে উপকারভোগীদের তালিকা চূড়ান্ত করা হয়। পরে নলকূপ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান ও এর প্লাটফর্ম তৈরী করা দেয়া হয়েছে। ছওয়াবের হেড প্রোগ্রামার লোকমান হোসাইন তালুকদার বলেন, আমাদের মূল উদ্দেশ্য হল দরিদ্র ও অসহায় পরিবার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান ও রাস্তার পাশে পথচারীদের জন্য নলকূপ স্থাপন করা। যাতে তৃণমূল পর্যায়ের এসব সাধারণ মানুষ বিশুদ্ধ পানি পান করতে পারে। এই কাজে সহায়তাকারী সকল দাতা সংস্থার প্রতি আমাদের শ্রদ্ধা রইলো।