Home » » ডোমারে মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে সফল কৃষক

ডোমারে মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে সফল কৃষক

চিলাহাটি ওয়েব ডটকম : Thursday, May 16, 2024 | 5/16/2024 11:18:00 AM

আপেল বসুনীয়া, চিলাহাটি ওয়েব : নীলফামারী জেলার ডোমার উপজেলার মিরজাগঞ্জে পরিবেশ বান্ধব মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে সফল হয়েছেন নুর ইসলাম ও তার স্ত্রী ডেইজি বেগম।
সমন্বিত কৃষি ইউনিটের (কৃষিখাত)এর আওতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে এবং সেলফ-হেল্প অ্যান্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম (শার্প) এর সার্বিক সহযোগিতায় তিনি আধুনিক পদ্ধতিতে জিরা মরিচ চাষ করেছন। এই পদ্ধতির ব্যবহারে গাছের কোনো রোগবালাই হচ্ছেনা, আগাছা না উঠার কারণে গাছ নিরাপদ থাকছে। এছাড়াও গাছে ফলন বেশি ও গাছের জীবন দীর্ঘ হয়। ফলে এই অঞ্চলে মালচিং পদ্ধতি জনপ্রিয়তা পাচ্ছে।
মিরজাগঞ্জ এলাকার কৃষক নুর ইসলাম জানান- জমির মাটিতে জৈব ও রাসায়নিক সারের মিশ্রন করে বেড তৈরী করি। তারপর সেখানে মালচিং পেপার ব্যবহার করে তাতে ছিদ্র করে মরিচের চারা রোপন করা হয়। এছাড়াও জমিতে আগাছা নেই, গাছের রোগবালাই নেই। তিনি আশা করেন ফলন বেশি হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: রফিকুল ইসলাম বলেন সেলফ-হেল্প অ্যান্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম (শার্প) এর সার্বিক সহযোগিতায় ডোমার উপজেলার অনেক কৃষক মালচিং পদ্ধতিতে চাষাবাদে উৎসাহিত হয়েছে। কৃষকরা লাভবান হচ্ছেন। অন্য কৃষকরাও আগ্রহী হচ্ছেন।