Header Ads Widget

ঠাকুরগাঁওয়ে বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির গন্ধগোকুল প্রাণী উদ্ধার

মাহমুদ আহসান হাবিব, চিলাহাটি ওয়েব, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। রোববার রানীশংকৈল উপজেলার হোসেনগাঁও নিয়াপাড়া গ্রামের আব্দুল বারেক নামে এক ব্যক্তির বাড়ি থেকে বিলুপ্তপ্রায় এ প্রানিটি উদ্ধার করে গতকাল বীরগঞ্জ বন সার্কেলের কাছে হস্তান্তর করা হয়।
সুত্র জানায়, আব্দুল বারেক তার বাড়ির একটি ঘরে গত শনিবার রাতে হঠাৎ করে বিরল প্রজাতির একটি প্রাণীকে দেখতে পায়। প্রথমে এটিকে মেছো বাঘ ভেবে আতংকে পড়ে যায় বারেকের পরিবার। পরদিন বাড়ির সকলে মিলে এটিকে কৌশলে ধরে লোহার শিকল দিয়ে পা বেঁধে রাখে। রোববার রানীশংকৈল বনবিভাগের কর্মকর্তা শাহাজাহান আলীকে খবর দিলে তিনি ঘটনাস্থলে গিয়ে এটিকে বিলুপ্তপ্রায় গন্ধগোকুল প্রাণী হিসাবে সনাক্ত করেন। এদিন বিকালে তারা প্রাণীটিকে সেখান থেকে উদ্ধার করে নিয়ে আসেন এবং গতকাল এটিকে বীরগঞ্জ বন সার্কেলের কাছে হস্তান্তর করেন ।
রাণীশংকৈল উপজেলা বন বিভাগের কর্মকর্তা শাহাজাহান আলী বলেন, গন্ধগোকুল একটি অরক্ষিত প্রাণী। এরা নিশাচর। মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এছাড়াও এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে থাকে । তিনি আরো বলেন, প্রাণীটিকে সুরক্ষিত অবস্থায় বীরগঞ্জ বন সার্কেলে পাঠানো হয়েছে। সেখানে সিংড়া বনায়নে এটিকে অবমুক্ত করা হবে।