Home » » পীরগঞ্জে তিন ফসলি জমি নষ্ট করে শিল্প নির্মাণ

পীরগঞ্জে তিন ফসলি জমি নষ্ট করে শিল্প নির্মাণ

চিলাহাটি ওয়েব ডটকম : Saturday, April 29, 2023 | 4/29/2023 06:17:00 PM


শেখ সমশের আলী, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : পীরগঞ্জ ও বীরগঞ্জ মহাসড়কের চাপোড় এলাকায় এক প্রভাবশালী ব্যক্তি তিন ফসলি জমি নষ্ট করে শিল্প ও কল-কারখানা নির্মাণ কাজ করছে। পাকা সড়কের উপর পানি নিষ্কাশনের জন্যে নির্মিত কালভার্ট সংলগ্ন উত্তরে এই শিল্প নির্মাণ কাজ চলমান থাকায় বর্ষাকালে উক্ত কালভার্টের নিচ দিয়ে পানি চলাচলের পথ বন্ধ হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে স্থানীয় লোকজন ধারণা করছেন।
বিশাল আয়তনের ফসলি জমি নষ্ট করে ভারি শিল্প ও কল কারখানা নির্মাণ কাজ সমাপ্ত হলে, পরিবেশ বিপর্যয়ের আশংকা রয়েছে এবং ফসল উৎপাদন কমে গিয়ে খাদ্য ঘাটতি দেখা দেওয়ার সম্ভবনা রয়েছে। পানি নিষ্কাশন ও কালভার্টের মাঝখানে এই শিল্প নির্মাণ কাজ সমাপ্ত হলে, পানি নিষ্কাশন বন্ধ হয়ে শিল্পের উত্তর দিকে ফসলি জমিতে জলাবদ্ধতা বাড়বে।
একদিকে ফসল ডুবে যাওয়ার সম্ভবনা রয়েছে এবং জলাবদ্ধতার কারণে জমির উর্বরা শক্তি কমে যেতে পারে বলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  সাইফুল ইসলাম ধারণা করছেন।
এছাড়া পীরগঞ্জ ও বীরগঞ্জ মহাসড়কের দুই ধারে একের পর এক ভারি শিল্প নির্মাণ হয়েছে। ইতিমধ্যেই ওই এলাকায় ৯ টি ভারি শিল্প নির্মাণ করেছে স্থানীয় প্রভাবশালীরা। ওই সব জমি গুলোতে একসময় প্রচুর ফসল উৎপাদন হত। বর্তমানে এসব শিল্প কল কারখানার কারণে ফসল উৎপাদন কমে গেছে। শিল্পের কারণে এলাকায় প্রচুর শব্দ দূষণ, পরিবেশ বিপর্যয় সহ নানা সমস্যা সৃষ্টি হওয়ার পাশাপাশি জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। শিল্প কল কারখানা নির্মাণের নীতিমালা অমান্য করে প্রভাবশালীরা একের পর এক অপরিকল্পিত ভাবে শিল্প কল কারখানা নির্মাণ করছে।
প্রশাসন এ ব্যাপারে কোন পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। বিষয়টি এলাকার সুশীল সমাজ উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।