Header Ads Widget

ঘাড়ে ব্যথা, তিন মিনিটে মুক্তির উপায়


চিলাহাটি ওয়েব, রকমারি ডেস্ক :কোনো কারণে ঘাড়ের পেশি শক্ত হয়ে গেলে বা ব্যথা করলে টেনিস বল ব্যবহার করে মালিশ করা যায। ঘাড় মটকানো নয়, ঘাড় ফোটাতে চাইলে জেনে নিন সহজ পন্থা। সারাদিন কুঁজো হয়ে কম্পিউটারে কাজ করা, আর রাতে একইভাবে মোবাইল কিংবা টিভি দেখা। অধিকাংশ মানুষের অবসর আর ব্যস্ত সময় এখন এভাবেই কাটছে। ফলে ঘাড় ব্যথা, পিঠ ব্যথা সবারই সাধারণ সমস্যা।
এই অবস্থায় পেশাগত কারও হাতে মাসাজ বা মালিল নিতে পারলে ব্যাপারটা দারুণ হয়। তবে আর্থিক দিক থেকে তা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। আর সবসময় সময় সুযোগ হয়েও ওঠে না। তবে সহজ এবং সস্তা একটা সমাধান আছে যা হবে পরম উপকারী। তা হলো টেনিস বল। 
‘ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে টেনিস বল দিয়ে ঘাড় মালিশের পন্থা দিয়েছেন ক্যালিফর্নিয়া’র রিভারসাইডের ‘মাসাজ এনভি’র পেশাদার মাসাজ থেরাপিস্ট হুয়ান গঞ্জালেজ। পাশাপাশি মাসাজ প্রথম কাজ হল, মেঝেতে আরাম করে শোয়ার একটা জায়গা খুঁজে বের করা। এবার পিঠের ভরে শুয়ে পড়তে হবে। দুই হাঁটু ভাঁজ করে নিতে হবে পিঠের নিচের অংশে যাতে চাপ না পড়ে। মেঝে আর ঘাড়ের ফাঁকে টেনিস বলটি রেখে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন।
এবার বলটাকে ঘাড়ের নিচের রেখে ডান থেকে বামে এবং বাম থেকে ডান কাত হতে হবে। ঘাড়ের কোনো অংশের পেশি শক্ত হয়ে থাকলে সেখানে কিছুক্ষণ আটকে থাকতে হবে। পুরো ব্যাপারটা করতে হবে খুব ধীরে ধীরে।
ওপর নিচে ম্যাসাজ একইভাবে শুয়ে টেনিস বলটাকে ঘাড়ের নিচে রাখতে হবে। এবার ডানে বামে কাত না হয়ে ওপরে নিচে ওঠানামা করতে হবে, পায়ের সাহায্যে। এতে বলটা ঘাড়ে মালিশ করবে ওপরে নিচে।