Home » » গরমে বাড়ির ছাঁদ ঠাণ্ডা রাখার উপায়

গরমে বাড়ির ছাঁদ ঠাণ্ডা রাখার উপায়

চিলাহাটি ওয়েব ডটকম : Saturday, June 8, 2024 | 6/08/2024 10:18:00 PM

চিলাহাটি ওয়েব, রকমারি ডেস্ক : বাড়ছে তাপমাত্রার পারদ। প্রচণ্ড গরমে হাঁসফাঁস জনজীবন। আবহাওয়া বিভাগও জানাচ্ছে দুঃসংবাদ। আগামী কয়েকদিনে নাকি আরও বাড়বে তাপমাত্রা। তাপদাহ থেকে বাঁচতে ঘর থেকে সহজে বের হচ্ছেন না অনেকে। এর মাঝে যারা টপ ফ্লোরে বা ছাদ্ঘরে থাকেন তাদের অবস্থা মানবেতর।
প্রখর রোদে ছাঁদ গরম হয়ে ওঠে। এরপর ছাঁদ থেকে ঘরও গরম হতে শুরু করে। এসি লাগিয়েও ঘর ঠান্ডা করতে অনেক বেগ পেতে হয়।
আবার মাসশেষে গুনতে হয় বিলের মোটা অঙ্ক। তবে কিছু নিয়ম মেনে চললে কিন্তু গরমেও ছাঁদ ঠান্ডা রাখা সম্ভব। ছাঁদ বাগান ছাদ ঠান্ডা রাখার সবচেয়ে ভালো উপায় ছাদে বাগান করা। নিজের বাড়ি হলে সহজেই এটি করা যায়। অথবা বাড়িওয়ালার অনুমতি নিয়ে ছাদে প্রচুর গাছ লাগাতে পারেন। অথবা ঘাসও বিছিয়ে দিতে পারেন।
এই ঘাসগুলি সূর্যের আলো থেকে সরাসরি ছাদের মেঝেকে ছায়া দেবে। আবার ফুলের বা গাছের গামলায় রাখা মাটি সূর্যরশ্মি শোষণ করে নেবে। যার ফলে ছাঁদ সহজে গরম হতে পারবে না। তবে ছাদে বাগান করার আগে খেয়াল রাখুন ছাঁদ যেন ওয়াটার প্রুফ হয় এবং ছাদের বাইরের দেওয়াল বা স্ল্যাব পানি টানতে না-পারে। তা না হলে বাড়ির ক্ষতি হতে পারে।
ছাদে সাদা রঙ করুন ছাদের তাপমাত্রা কমানোর আরেকটি পদ্ধতি হলো রিফ্লেক্টিভ রুফ সারফেস। অর্থাৎ ছাদের মেঝেকে রঙ করে দিন। এই রঙগুলো সূর্যরশ্মিকে প্রতিফলিত করে তাপ নিরোধকের কাজ করে। এতে ঠাণ্ডা থাকে ঘর। তবে কম খরচে ছাঁদ ঠান্ডা রাখতে চাইলে ছাদে চুন লাগাতে পারেন। ছাদে শেড লাগান ছাদের মেঝে বা স্ল্যাব কংক্রিটের তৈরি। তাই এটি অনেকক্ষণ পর্যন্ত তাপ ধরে রাখতে পারে। পরে সেই তাপ নীচের তলার ঘরকে গরম করে তোলে।
এই সমস্যার সমাধানের জন্য ছাদের ওপর শেড লাগাতে পারেন। ছাদের পরিসরে দেওয়াল তুলে বা জালজাতীয় শেড লাগিয়ে সমস্যার সমাধান করতে পারেন। বা ছাদে পারগোলা বানিয়ে তাতে লতাপাতা জড়িয়ে দিতে পারেন। ছাঁদ ঠান্ডা তো থাকবেই, বেড়ে যাবে সৌন্দর্যও।
সোলার প্যানেল সোলার প্যানেলের সাহায্যেও ছাঁদ ঢেকে দিতে পারেন। এই সোলার প্যানেলগুলোতে ফোটোভোলটাইক সেল থাকে যা ছাঁদ গরম হতে দেয় না। পরে সোলার প্যানেল সূর্যরশ্মি সংগ্রহ করে সৌরশক্তিতে পরিণত হবে।