Home » , » চিলাহাটিতে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক পরামর্শ দিচ্ছে শার্প

চিলাহাটিতে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক পরামর্শ দিচ্ছে শার্প

চিলাহাটি ওয়েব ডটকম : Thursday, February 22, 2024 | 2/22/2024 04:11:00 PM


আপেল বাসুনীয়া, চিলাহাটি ওয়েব : নীলফামারী জেলার চিলাহাটিতে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক পরামর্শ দিচ্ছে বেসরকারি সামাজিক উন্নয়ন সংস্থা শার্প।
কৃষি প্রধান বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কৃষির ভূমিকা অপরিসীম।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর কৃষি ইউনিট এবং মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিট এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় সহযোগী সংস্থা সেলফ-হেল্‌প এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম (শার্প) মাঠ পর্যায়ে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ভিত্তিক বিভিন্ন প্রযুক্তি সম্প্রসারণ ও প্রতিরূপায়ণ কার্যক্রম বাস্তবায়ন করছে।
ইউনিট দুটি কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে কারিগরি পরামর্শ, কৃষকদের নতুন প্রযুক্তি গ্রহণের উদ্বুদ্ধকরণ, কৃষক ও কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণসহ বিভিন্ন পরিষেবা প্রদান করছে।
সেলফ-হেল্‌প এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম (শার্প) চিলাহাটি শাখার প্রাণিসম্পদ কর্মকর্তা ডঃ মোশারফ হোসেন বলেন- আমরা চিলাহাটিতে ২০১৫ সালে আসি। আমরা কৃষি পরামর্শ কেন্দ্র আয়োজনের মাধ্যমে শার্প সদস্যদের কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ বিষয়ক সেবা প্রদান, মৎস্য খাতের আওতায় মাছ চাষের সহায়তার উপকরণ প্রদান এবং মুক্ত জলাশের পোনা অবমুক্ত করন কার্যক্রম, নিবির পদ্ধতিতে খাসির মোটা তাজা করণ প্রশিক্ষণ প্রদান করি।
এছাড়াও প্রযুক্তির সম্প্রসারণের লক্ষ্যে সদস্য পর্যায়ে প্রদর্শনী খামার স্থাপন, পেকিন হাঁস, চিনা হাঁস, রাজ হাঁস, দেশি মুরগি, বাউ মুরগি, লেয়ার মুরগি পালন ও মৎস্য খাতে (বাহারী মাছ) রঙিন মাছ চাষে সার্বিক সহযোগিতা ও পরামর্শ দিচ্ছি।