Home » » পীরগঞ্জে ১ বছরেও বাল্য বিবাহ বন্ধ হয়নি

পীরগঞ্জে ১ বছরেও বাল্য বিবাহ বন্ধ হয়নি

চিলাহাটি ওয়েব ডটকম : Monday, January 22, 2024 | 1/22/2024 09:01:00 PM

শেখ সমশের আলী, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার পৌর এলাকা সহ ১০ টি ইউনিয়নে ব্যাপক হারে বাল্য বিবাহ বাড়ছে।
২০২৩ সালের পহেলা জানুয়ারী থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত এক বছরে এ উপজেলায় শতাধিক বাল্য বিবাহ হয়েছে। বাল্য বিবাহ প্রতিরোধ নামে উপজেলা পরিষদে ৩৬ জন সদস্য নিয়ে একটি কমিটি গঠন করা হলেও বাস্তবে বাল্য বিবাহ প্রতিরোধে এই কমিটির কোন সন্তোষ জনক ভূমিকা নেই বলে জানা গেছে। কাগজ কলমে এ কমিটি দেখা যাচ্ছে। বাস্তবে এর চিত্র ভিন্ন। প্রতি মাসে ১ বার এই কমিটি কর্তৃপক্ষ ঢাক ঢোল পিটিয়ে উপজেলা পরিষদে সভার আয়োজন করেন।
এই কমিটির সদস্য সচিব উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ জিন্নাতারা ইয়াছমিন ২০২৩ সালে ১৪ টি বাল্য বিবাহ প্রতিরোধ করার বিষয়ে গত ১৯/১১/২০২৩ ইং তারিখে যে তথ্য প্রদান করেছেন তা সত্য নয় বলে গ্রামে গঞ্জে খোঁজ নিয়ে জানা যায়। এছাড়া মোছাঃ জিন্নাতারা ইয়াছমিনের তথ্য মতে এ উপজেলায় ২০২৩ সালে অর্থাৎ ১ বছরে বাল্য বিবাহ প্রদানকারী বর ও কনের অভিভাবকদের কোন প্রকার কারাদন্ড/অর্থদন্ড/উভয় দন্ড প্রদান করা হয়নি বলে জানা গেছে। ফলে, এ উপজেলায় বাল্য বিবাহ প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। দিন দিন আশংকা জনক হারে বাল্য বিবাহ বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি এলাকার সচেতন মহল সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।