Home » » পঞ্চগড় পৌরসভার সড়কের বেহালদশায় দূর্ভোগে পথচারী

পঞ্চগড় পৌরসভার সড়কের বেহালদশায় দূর্ভোগে পথচারী

চিলাহাটি ওয়েব ডটকম : Tuesday, October 3, 2023 | 10/03/2023 05:47:00 PM

মোঃ লিহাজ উদ্দিন, পঞ্চগড় প্রতিনিধি:দেশের সর্ব উত্তরের সীমান্তবর্তী জেলার প্রথম শ্রেণির পৌরসভা পঞ্চগড় পৌরসভা। এ পৌরসভার অধিকংশ সড়ক খানাখন্দে ভরা।ফলে পৌরবাসীর যাতায়াতে দিনদিন ভোগান্তি বাড়ছে।জনগুরুত্বপূর্ণ অধিকাংশ সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।যে কারণে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ। 
সড়কের এ ভগ্নদশা দীর্ঘদিনের হলেও সংষ্কারের কোনো উদ্যোগ নেয়নি পৌর কর্তৃপক্ষ।তবে জরুরি ভাবে সড়কগুলো সংস্কার করার জোর দাবী তুলেছেন পৌরবাসী। জানা যায়,নাগরিক সেবা নিশ্চিত করার লক্ষে কয়েকটি ইউনিয়নের কিছু অংশসহ ২২ বর্গকিলোমিটার এলাকা নিয়ে পৌরসভাটি ১৯৮৫ সালে গঠিত হয়।পরে সন্তোষজনক রাজস্ব আদায় করায় ২০০৫ সালে 'ক' শ্রেণীভুক্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।কিন্তু প্রথম শ্রেনীর পৌরসভার যে নাগরিক সেবা তা পাচ্ছেন না পৌরবাসী। মঙ্গলবার সরেজমিনে দেখা যায়,তুলারডাঙ্গা,নতুনবস্তি,সিনেমা হল থেকে রাজনগর খালপাড়া, বকুলতলা ও বানিয়াপাড়া থেকে কমিউনিটি সেন্টার,বানিয়াপাড়া থেকে নিউমার্কেট হয়ে মহিলা কলেজ রোড, সিটি হাসপাতাল থেকে ইসলামবাগ মসজিদ,রৌশনাবাগ থেকে মহিলা কলেজ,রৌশনাবাগ থেকে নুরুল আলা নুর মাদরাসা,বানিয়া পাড়া থেকে নুরুল আলা নুর মাদ্রাসা,বানিয়া পাড়া থেকে চাল বাজার,ইসলাম বাগের বৈশাখী মোড় হয়ে উপজেলা পরিষদ,ডায়াবেটিস হাসপাতাল ও কালেক্টরেট স্কুল থেকে পশ্চিম মিঠাপুকুর ও মিলগেট,নিমনগর এ সড়কগুলোতে অসংখ্য ছোট-বড় গর্ত ও কার্পেটিং ওঠে ইটের খোয়া বের হয়ে গেছ। তাছাড়া অনেক রাস্তায় বৈদ্যুতিক বাতিও জ্বলে না রাতের বেলা। 
রিকশা চালক নুর মোহাম্মদ বলেন,পৌরসভার কোন সড়কে ভাড়া নিয়ে যাবো,যেদিকে যাবেন সেদিকে খানাখন্দ।দশ মিনিটের সড়কে সময় লাগে বিশ মিনিট।রিকশা নষ্ট হয় যখন তখন। ডোকরো পাড়া এলাকার শমসের আলী বলেন, সড়কে অনেক কষ্ট করে চলাচল করছি। কয়েক বছর ধরে সংষ্কার করা হয়নি। সংস্কারের অভাবে পৌর সড়কগুলো চলাচলের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। তুলারডাঙ্গা এলাকার বাদশা বলেন, দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় সড়কে খানাখন্দে ভরে গেছে।কয়েকদিন পর পর এসে মাপযোগ করে কিন্তু কাজ হয়না। পঞ্চগড় পৌর সভার নির্বাহী প্রকৌশলী মো.নুরুজ্জামান বলেন,সড়কগুলো সংস্কারের জন্য টেন্ডার প্রক্রিয়া চলছে।ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হবে। পৌর মেয়র জাকিয়া খাতুন জানান,আগামী কিছু দিনের মধ্যে সড়কের সংস্কার কাজ শুরু করা হবে।