Home » » কাহারোল হাট-বাজারে টোল আদায়ের ব্যাপক অনিয়মের অভিযোগ

কাহারোল হাট-বাজারে টোল আদায়ের ব্যাপক অনিয়মের অভিযোগ

চিলাহাটি ওয়েব ডটকম : Monday, February 5, 2024 | 2/05/2024 12:18:00 AM

আমিনুল ইসলাম কাহারোল (দিনাজপুর) ঃদিনাজপুরের কাহারোল উপজেলা হাট-বাজারে টোল আদায়ের ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। প্রশাসনের নজরদারী ও মনিটরিং না থাকায় হাট- ইজারাদার তাদের খেয়ালখুশিমত অতিরিক্ত টোল আদায় করছে বলে একাধিক অভিযোগ পাওয়া যায়।
রবিবার (৪ ফেব্রুয়ারি ২০২৪) কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলামের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি ঘটনা শুনেছি আগামী তিন দিনের মধ্যে হাট-ইজারাদার ও অভিযোগকারীদের সাথে বসার সিদ্ধান্ত হয়েছে, ঘটনা প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রকাশ থাকে যে উত্তরবঙ্গেও বৃহত্তর হাট-বাজারের মধ্যে কাহারোলের হাট-বাজার উল্লেখযোগ্য। সপ্তাহে দুইদিন এখানে হাট পরিচালিত হয়। এই হাটে প্রতি শনিবার আড়াই থেকে তিন হাজার গরু মহিষ সহ সহ¯্রাধিকের ঊর্ধ্বে ছাগল, ভেড়া ক্রয়-বিক্রয় হয়। প্রতিটি গরু, মহিষ, ছাগল, ভেড়ার সরকারি নির্ধারিত টোলের চেয়ে ৫০ থেকে ৭০ টাকা অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে। এছাড়াও পুরাতন সাইকেল, ভ্যান সরকারি নির্ধারিত টোলের থেকে দ্বিগুণ টোল আদায় করা হচ্ছে। 
এ ব্যাপারে হাট কমিটির সভাপতি ও মুকুন্দপুর ইউপি চেয়ারম্যান মো. জাহিদুজ্জামান লিমন ভুক্তভোগীদের সাথে নিয়ে হাট-ইজারাদারের কাছে জানতে গেলে হাট-ইজারাদার কোন কর্ণপাত না করে উল্টো অশালিন ব্যবহারসহ থানা পুলিশ ডেকে মিথ্যে মামলা করার হুমকি দিলে কাহারোল উপজেলা নির্বাহী অফিসারে মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করেন । কাহারোল উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মশিউর রহমান মিলনসহ ভুক্তভোগীরা বলেন হাটইজারাদার, হাট-ইজারা নেওয়ার পর থেকেই তাদের নিজের খেয়ালখুশি মতো সরকারি নির্ধারিত টোলের চেয়ে অতিরিক্ত টোল আদায় করে আসছে। হাট- ইজারাদার মো. আতিকুর রহমান শাহ্ জানায় অতিরিক্ত যে টাকা নেওয়া হয় সেই টাকা রশিদ লেখক ও পরিচ্ছন্ন কর্মীর মাঝে বন্টন করা হয়। এ ব্যাপারে ভুক্তভোগী জনসাধারণ হাট ইজারাদারের বিভিন্ন অনিয়মের জন্য জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।