Home » » পীরগঞ্জ উপজেলা পরিষদ পুকুর সংস্কারে পাল্টে গেছে দূশ্যপট

পীরগঞ্জ উপজেলা পরিষদ পুকুর সংস্কারে পাল্টে গেছে দূশ্যপট

চিলাহাটি ওয়েব ডটকম : Thursday, September 14, 2023 | 9/14/2023 03:57:00 PM

 শেখ সমশের আলী (পীরগঞ্জ) ঠাকুরগাঁও প্রতিনিধি : পীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে সরকারী পুকুরটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে এর সুফল মিলছে না। বছরের ১২ মাসের মধ্যে ১০ মাসেই পুকুরটিতে নানা সমস্যার কারনে পানি না থাকায় মৎস্য চাষ ব্যাহত হচ্ছে। অপর দিকে পুকুরের চারিদিকে গাছপালা, প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহরিয়ার নজির বিষয়টি উপলদ্ধি করেন। ফলে প্রচুর পরিমান টাকা ব্যয় করে পুকুরটি নান্দনিক ও শোভা বর্ধণ করার জন্যে ব্যাপক সংস্কার কাজ শুরু করেন। সত্যিকার অর্থেই তিনি নজির সৃষ্টি করেছেন। নামের সাথে এই মানুষটির কাজের যথেষ্ট মিল রয়েছে।
বর্তমানে পুকুরটি ব্যাপক সংস্কার করার কারনে মৎস্য চাষ বৃদ্ধি পাবে। সারা বছরই পুকুরে পানি থাকার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি পানির লেয়ার কাছাকাছি থাকায় পুকুরের আশেপাশে গাছপালা, জীব বৈচিত্র্য ও পরিবেশ সুরক্ষায় পুকুরটি অগ্রণী ভূমিকা পালন করবে বলে সুশীল সমাজ মনে করেন।
পুকুরটির চতুরপাশে নানা ধরনের ফলজ গাছ লাগানোর উদ্দ্যোগ নিয়েছে উপজেলা নির্বাহী অফিসার। গাছের নিরাপত্তার জন্যে ঘেরা তৈরা করা সহ নানা উদ্দ্যোগ নেওয়া হয়েছে। এসব গাছপালা লাগানো শেষ হলে, পুকুরটির শোভা সৌন্দর্য অনেকাংশে ফিরে পাবে এবং মানুষের ক্লান্তি দূর করা, মনের প্রশান্তি ও চিত্ত বিনোদনে ভূমিকা রাখবে বলে বিভিন্ন কর্মকর্তাদের ধারনা করছেন।
এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির জানান জনস্বার্থে এবং উপজেলা পরিষদের শোভা সৌন্দর্য বৃদ্ধি করার লক্ষ্যে আন্তরিক ভাবে পুকুর সংস্কারের কাজ করছি। তিনি আরো জানান আমি বদলি হয়ে যাওয়ার পর এই স্মৃতি যেন পীরগঞ্জ বাসীর কাছে অম্লান হয়ে থাকে সেই লক্ষ্যে কাজ করছি।