Home » » ঠাকুরগাঁওয়ে ভূমি সেবা সপ্তাহ উদ্ধোধন

ঠাকুরগাঁওয়ে ভূমি সেবা সপ্তাহ উদ্ধোধন

চিলাহাটি ওয়েব ডটকম : Tuesday, May 23, 2023 | 5/23/2023 01:16:00 AM


আজম রেহমান, ঠাকুরগাঁও ব্যুরো, চিলাহাটি ওয়েব : “স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে ভূমি সেবা সপ্তাহ পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী এবং এ কর্মসূচির শুভ উদ্ধোধন করা হয়েছে। ২২ মে সকালে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা ভূমি অফিসের কার্যালয় চত্ত্বরে শেষ হয়। র‌্যালী শেষে বেলুন ও পায়রা উড়িয়ে ভূমি সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান। উদ্ধোধন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোলেমান আলীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার লিজা বেগম, সহকারী কমিশনার (ভূমি) তানজিনা তাসনিম, সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো: সামসুজ্জামান, পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান সহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন, বর্তমান পরিস্থিতিতে জনসাধারন ভূমি বিষয়ে সবচেয়ে বেশি সমস্যায় ভূগছেন। শতকরা ৬০ শতাংশ মামলা এই ভূমিকে কেন্দ্র করে।
এ ধরনের জটিল সমস্যাগুলো সমাধান করার লক্ষ্যে এই ভূমি সেবা সপ্তাহ। জমি নিয়ে জোর-জবরদখলের বিরুদ্ধে “জমি যার ভূমি তার” এই আইন প্রণয়ন করা হয়েছে। জমির কাগজ নিয়ে জটিলতার কারনে এখন অনলাইনে কর সেবা, ই-নামজারিসহ বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। ভূমি সেবা সপ্তাহের এই সময়কালে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়, রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণসহ ভূমি সংক্রান্ত সরকারের বিভিন্ন সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।