Header Ads Widget

বিরামপুরে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

ইব্রাহীম মিঞা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় সারা দেশের সাথে 'ভূমি সেবা সপ্তাহ-২০২৩'শুরু হয়েছে। 
সোমবার(২২ মে)‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উপলক্ষে বিরামপুর উপজেলা কনফারেন্স রুমে উপজেলা ভূমি অফিসের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এ বছরের ভূমি সেবা সপ্তাহের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়'নির্ধারণ করা হয়েছে।এ প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিরামপুর পৌরসভার জননন্দিত মেয়র আক্কাস আলী ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মন্ডল মেজবা,মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম বানু, বিরামপুর থানার অফিসার ইনচার্জ সুমন কুমার মহন্ত, বিরামপুর মহিলা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মেসবাউল হক, উপজেলা কৃষি কর্মকর্তা ফিরোজ আহমেদ, বিরামপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান হোসেনসহ অনেকে।
উক্ত আলোচনা সভায় বক্তারা বলেন,দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সকলকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা ও ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারের সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই এ বছরের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। সরকার উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভূক্ত করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে।
এ বছরের ভূমি সেবা সপ্তাহে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা প্রদানে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।