Header Ads Widget

মাটির নিচে বিমান ঘাঁটি উদ্বোধন করল ইরান

চিলাহাটি ওয়েব, রকমারি ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর বিমান ইউনিট আজ (মঙ্গলবার) ভূগর্ভস্থ বিমান ঘাঁটি উদ্বোধন করেছে। ইরান এই প্রথম মাটির নিচে বিমান ঘাঁটি নির্মাণের কথা প্রকাশ্যে ঘোষণা করল। ভূগর্ভস্থ এই বিমান ঘাঁটির নাম দেওয়া হয়েছে 'ঈগল-ফোরটি ফোর'।
বিমান ঘাঁটি উদ্বোধনের সময় ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরির পাশাপাশি সেনাবাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল মুসাভিও উপস্থিত ছিলেন। ইরানের সেনাবাহিনীর ভূগর্ভস্থ বিমান ঘাঁটি থেকে সব ধরণের যুদ্ধবিমান, বোমারু বিমান ও ড্রোন পরিচালনা করা যায়।
এই ঘাটিতে কমান্ড সেন্টার, বিমান রাখার হ্যাঙ্গার, মেরামত কেন্দ্র ও নেভিগেশন সেন্টারসহ সব ধরণের আধুনিক ব্যবস্থা রয়েছে। এই বৃহৎ ভূগর্ভস্থ ঘাঁটিতে ইরানি বিমান বাহিনীর নতুন নতুন সামরিক বিমান পরিচালনার ব্যবস্থাও রাখা হয়েছে।
বলা হচ্ছে, ইরানের বিমান বাহিনী এ পর্যন্ত এ ধরণের বেশ কয়েকটি ভূগর্ভস্থ বিমান ঘাঁটি নির্মাণ করেছে। তবে এই প্রথম এ ধরণের বিমান ঘাঁটি আনুষ্ঠানিকভাবে প্রদর্শন করা হলো। ইরান নিজের প্রতিরক্ষা সক্ষমতার প্রয়োজনে এ ধরণের ঘাঁটি নির্মাণ করছে যাতে শত্রুকে সহজেই ঘায়েল করা যায়। সাধারণত শহর থেকে দূরে বিশাল পাহাড়ের নিচে এ ধরণের ঘাঁটি নির্মাণ করা হয়।
ইরান এর আগে একাধিক ভূগর্ভস্থ ড্রোন ঘাঁটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছে। এসব ঘাঁটিতে নানা ধরণের ড্রোন প্রস্তুত রাখা হয়েছে। ইরানকে বিশ্বের শীর্ষস্থানীয় ড্রোন শক্তিধর দেশ হিসেবে গণ্য করা হয়।