Sunday, January 1, 2023

জুয়েল বসুনীয়া, চিলাহাটি ওয়েব : জমি অধিগ্রহণের নোটিশ প্রদানের পর বাংলাদেশ ও ভারতের পঞ্চম রেল যোগাযোগ চিলাহাটি-হলদিবাড়ি রেলপথের চিলাহাটি রেলষ্টেশনের উন্নয়ন মূলক কাজ দুই বছর পর পূর্ণরায় শুরু হয়েছে। জমি অধিগ্রহণ বাধার মুখে গত দুই বছর থেকে থমকে পরে রেলওয়ের লুপলাইন লাইন পাতানোর কাজ।
গত ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় রেলপথ নির্মানের জন্য জনপ্রয়োজন ও জনস্বার্থমূলক উদ্দেশ্যে সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদথল আইনে ২.৮ একর জমির ১৭ জন জমি মালিকের হাতে ৪ ধারা নোটিশ প্রদানের পর আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাসট্রাকচার।
এ সময় উপস্থিত ছিলে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী ডিবিশনের প্রকৌশলী-২ প্রকল্প পরিচালক আব্দুর রহিমসহ জমির মালিকরা।
২০১৯ সালের ২১ সেপ্টেম্বর বাংলাদেশের মংলা পোট হয়ে ভারতের উত্তরপূর্ব অংশ নেপাল এবং ভুটানের মধ্যে আমদানী ও রপ্তানী কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামো মনোন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক সুবিধা জোরদারের লক্ষে নীলফামারী জেলার চিলাহাটি থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রেলওয়ের কাজ শুরু করে। ষ্টেশনটি আন্তর্জাতিক মানে রূপান্তর করার লক্ষ্যে রেল বিভাগ নানান প্রকল্পের কাজ শুরু করে দেয়। জমি অধিগ্রহন না হওয়ায় ২০২০ থেকে ষ্টেশনের সকল কাজ বন্ধ থাকে। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী ডিবিশনের প্রকৌশলী-২ প্রকল্প পরিচালক আব্দুর রহিম চিলাহাটি ওয়েব ডটকমকে জানান- আনুষ্ঠিানিক ভাবে জমি অধিগ্রহনের নোটিশ প্রদানের পর জমি মালিকদের নিয়ে কাজ শুরু করা হয়েছে। আর কোন বাধা নেই দ্রুত কাজ গুলি শেষ করা হবে।

0 comments:

Post a Comment