Sunday, January 1, 2023

এ রায়হান চৌধুরী রকি, আটোয়ারী (পঞ্চগড়) থেকেঃ নিজের হাতে তৈরী করে অনলাইনে বিক্রি করছেন পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার বলরামপুর ইউনিয়নের রোজিনা নামের এক নারী উদ্যেক্তা। হাতের কাজ করা থ্রি-পিচ, দেশীয় শাড়ী, খাদী পাঞ্জাবি ও বেবী ড্রেস নিজেই তৈরী করছেন রোজিনা৷
তিনি তার তৈরী কাপড় সেল করেন অনলাইনে। কয়েকদিন যেতে না যেতেই নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) আইডি থেকে বন্ধুর তালিকায় থাকা বন্ধুদের থেকে বেশ ভালোই সাড়া পান রোজিনা ৷ চৌদ্দ মাসে লক্ষাধিক টাকার পর্ণ্য বিক্রি করেন তিনি। এতে বেশ লাভবানও হয়েছে রোজিনা৷ ব্যবসার জন্য কাঁচামাল ক্রয় এবং ডেলিভারী দেওয়া থেকে সব কাজ একাই করেন রোজিনা।
জানা যায়, উই নামক ফেসবুক গ্রুপ থেকে স্বপ্ন দেখা শুরু করে রোজিনা৷ তিন মাসের মধ্যে উই গ্রুপে দেওয়া পোস্ট দেখে ধীরে ধীরে উদোক্তা হন তিনি। ৪ পিচ বাটিক থ্রি-পিচ, ১ পিচ হাতের কাজের থ্রি-পিচ, ১০ পিচ খাদি পাঞ্জাবী দিয়ে কাজ শুরু করে রোজিনা ৷ ফেসবুক/উই গ্রুপে পোস্টের মাধ্যমে প্রথম সাত দিনেই বাটিক ও হাতের কাজের পাচঁটি থ্রি-পিচ এবং পাঞ্জাবী ১০ টি বিক্রি হয়ে যায়। এভাবেই তার কাজে সাড়া পেতে শুরু করেন তিনি।
এলাকার বেকার ছেলে-মেয়েদের উদ্যোক্তা হতে সাহায্য এবং দিকনির্দেশনা প্রদান করে যাচ্ছে রোজিনা। এ-বিষয়ে রোজীনা বলেন, বই কেনার ৭ হাজার টাকায় উদ্যোগ শুরু করি ১৪ মাসে লাখটাকা সেল করেছি। উই গ্রুপ থেকে আমার অনুপ্রেরণা ও যাএা শুরু।আমি চাই আমার গ্রামের সব বেকার ছেলে - মেয়ে সবাই উদ্যোক্তা হোক নিজে উপার্জন করুক। আমার এলাকায় ২০০ উদ্যোক্তা তৈরি করার চেষ্টা চলছে।

0 comments:

Post a Comment