Sunday, January 1, 2023

চিলাহাটি ওয়েব,ঢাকা অফিস : সব বিদায়ের মুহূর্ত বেদনার। তবে কিছু কিছু বিদায় নিয়ে আসে নতুন এক আলোক বার্তার ধ্বনি। বৈশ্বিক টালমাটাল অবস্থার মধ্যে দিয়ে বিদায় নিলো ২০২২, সম্ভাবনার আশায় বিশ্ব পা রাখলো ২০২৩-এ। বিগত বছরগুলোতে মহামারি পরিস্থিতির কারণে ঝিমিয়ে পড়া বিশ্ব স্বাভাবিক হতে শুরু করে ২০২২ সালে। করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের একটি প্রয়াস দেখা যায় গোটা বিশ্বে। সেই ধারা অব্যাহত রাখতেই ২০২৩-কে বলা হচ্ছে আরও সম্ভাবনাময়।
বৈশ্বিক ও অভ্যন্তরীণ সংকট, উন্নয়ন এবং নানা অস্থিরতায় পার হয়েছে ২০২২ সাল। দেশের অর্জনের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিল স্বপ্নের পদ্মা সেতু এবং মেট্রোরেলের শুভ সূচনা। মহামারির সবচেয়ে বড় প্রভাব পড়ে এই বছরেই। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। টিকা দেওয়ার ক্ষেত্রেও মাইলফলক অর্জন হয় বাংলাদেশের। দেশের জনসংখ্যার অধিকাংশ গোষ্ঠীকেই নিয়ে আসা হয়েছে টিকার আওতায়, যা বিশ্বের কাছে প্রশংসিত হয়েছে। এছাড়া একই সময়ে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দেশের প্রথম টানেলের একটি টিউবের কাজ সম্পন্ন হয়েছে।  এছাড়া ক্রীড়াক্ষেত্রে নারী দলের সাফ ফুটবল হয় অনেক হতাশার মধ্যেও হাসি ফুটিয়েছে।
তাছাড়া রাশিয়া – ইউক্রেন যুদ্ধের প্রভাব কিছুটা শঙ্কাও তৈরি করেছিল। মূল্যস্ফীতি, রিজার্ভে চাপ, ডলার সংকট, অর্থপাচারের মতো ঘটনাও আলোচনার কেন্দ্রবিন্দু ছিল। পাশাপাশি শ্রীলঙ্কার মতো অর্থনৈতিক সংকটে পড়ার আশঙ্কা করা হলেও তেমন কিছুই এখন পর্যন্ত বাংলাদেশ দেখেনি। তাছাড়া রাজনৈতিক নানা সংকটের মধ্যে দিয়ে গেছে এই বছর।
২০২৪ সালে দেশে জাতীয় নির্বাচন হওয়ার কথা আছে। তাই ২০২৩ সাল রাজনৈতিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ হিসেব মনে করা হচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিতিশীলতার আশঙ্কাও আশা করা হচ্ছে। এই বছর আরেক আলোচিত ঘটনার জন্ম দেয় প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে আয়োজিত কাতার বিশ্বকাপ।
৩৬ বছরের হতাশা যেন এক নিমিষেই কেটে গেছে ল্যাটিন দল আর্জেন্টিনার কাপ জয়ের মধ্যে দিয়ে। তাছাড়া এবারের কাতার বিশ্বকাপকে বলা হচ্ছে অন্য যেকোনো সময়ের চেয়ে সেরা একটি আয়োজন। আমাদের ব্যক্তি জীবনের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় জীবনেও বিদায়ী বছরটি ছিল গুরুত্বপূর্ণ। ছিল করোনার প্রভাব। তাই এটা বলাই যায় যে, বছরটা খুব একটা ভালো কাটেনি। তারপরও রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২২ বেশ ঘটনাবহুল একটি বছর। নানা ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ এসেছে, ঘটেছে উত্থান-পতনের ঘটনা। হঠাৎ করেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায় থমকে দাঁড়ায় গোটা বিশ্ব। বিশ্বের বাইরে না বাংলাদেশও। কিছুটা প্রভাব তো পড়েছেই। কিন্তু বৈশ্বিক সংকটের মধ্যেও অর্থনীতির চাপ সচল রেখে বাংলাদেশ এগিয়ে চলেছে দুর্বার গতিতে।

0 comments:

Post a Comment