Home » » পার্বতীপুরে বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী পালিত

পার্বতীপুরে বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী পালিত

চিলাহাটি ওয়েব ডটকম : Monday, May 13, 2024 | 5/13/2024 01:54:00 AM

বিশেষ প্রতিনিধি:পার্বতীপুরে বাংলা সাহিত্যের অন্যতম লেখক বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মদিন গত ৮ মে (২৫শে বৈশাখ) পালিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 
বাংলাদেশ রেলওয়ের টিটিই সুমন সরকারের সঞ্চালনায় প্রগতি সংঘের সাধারণ সম্পাদক আমজাদ হোসেনের পরিচালনায় ও শ্রীমণ পরিবারের সার্বিক সহযোগিতায় এতে স্বাগতিক বক্তব্যে রাখেন প্রগতি সংঘের সভাপতি আনোয়ারুল হক, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, সাবেক সভাপতি প্রদীপ দত্ত। ইয়ং স্টার ক্লাবের সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ মামুন। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হুমায়ুন কবির। অধ্যাপক মাহমুদুর রহমান কাজল। শ্রীমণ পরিবারের পরিচালক সুমন। বক্তারা বলেন, এই দিনে (বাংলা ২৫শে বৈশাখ ১২৬৮) কলকাতার জোড়াসাঁকোয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। 
রবীন্দ্রনাথ ঠাকুর এর জন্মবার্ষিকী উদযাপনের এবারের প্রতিপাদ্য ‘সোনার বাংলা স্বপ্ন ও বাস্তবতা রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু। রবীন্দ্রনাথকে গুরুদেব কবিগুরু ও বিশ্বকবি অভিধায় ভূষিত করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তার জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তার সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। পরিমেষে সংগীত পরিবেশন করেন ঢাকা বেতার শিল্পি মোশাহেদুল হক মিলন,সুপর্ণা ঘোষ, তুলি পাল, কৃষ্ণ দাস, রাজশ্রীসহ আরোও অনেকে।