Type Here to Get Search Results !

পিঠে ব্রণ হওয়ার কারণ ও প্রতিকার

চিলাহাটি ওয়েব, রকমারি ডেস্ক : ব্রণের সমস্যায় অনেক নারী-পুরুষই ভোগেন। শুধু মুখ নয়, পিঠেও দেখা দিতে পারে ব্রণের সমস্যা। এমনকি অনেকের পিঠ ভর্তি হয়ে যায় ব্রণে। ত্বকের ব্রণ নিয়ে উদ্বিগ্ন হলেও অনেকেই পিঠের ব্রণ নিয়ে ততটা সচেতন নন।
অথচ এই ব্রণের সমস্যা বাড়তে বাড়তে দাগ বসে যেতে পারে। এ ছাড়া পিঠের ব্রণ অত্যন্ত অস্বস্তিকর। পিঠে ব্রণ উঠার কারণ: পিঠ নিয়মিত পরিষ্কার করা না হলে কিংবা শরীরচর্চা করার পর ভেজা বা ঘামের পোশাক না বদলানোর অভ্যাসের কারণে অনেকের পিঠে ব্রণ হতে পারে। আবার অতিরিক্ত ফিটিং পোশাক দীর্ঘক্ষণ পরে থাকা, নোংরা পোশাক পরা, প্রসাধনীতে অ্যালার্জি, খালি গায়ে নোংরা বিছানায় ঘুমানোসহ নানা কারণে পিঠে ব্রণ হতে পারে।
পিঠের ব্রণ দূর করার উপায়: ওটস ও টকদইয়ের প্যাক: একটি বাটিতে তিন চামচ ওটসের গুঁড়ার সঙ্গে দুই চামচ টকদই নিয়ে একটি প্যাক তৈরি করে পুরো পিঠে লাগাতে হবে। ২০ মিনিট রেখে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভালো করে পিঠ মুছে নিতে হবে। সপ্তাহে তিনবার ব্যবহার করতে হবে এই প্যাক। 
চালের গুঁড়া ও টমেটোর প্যাক : টমেটো ব্লেন্ড করে রস ছেঁকে তার সঙ্গে ২ চামচ চালের গুঁড়া মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি পিঠে লাগিয়ে নিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে নিতে হবে। এতে পিঠের লালচে ভাব দূর হবে, ব্রণের সমস্যা কমবে, এমনকি রোদে পোড়া দাগও দূর হবে। 
হলুদ ও বেসনের প্যাক : কাঁচা হলুদ বেটে নিয়ে তার সঙ্গে বেসন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। মিশ্রণটি পিঠে লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে ব্রণের সমস্যা কমবে। হলুদে থাকা অ্যান্টিসেপটিক উপাদান ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে।
তথ্যসূত্র : এফএনএস
বিভাগ