Home » , » কাহারোলে ভূমি অধিকার ও কৃষিভূমি সংস্কার বিষয়ে মতবিনিময়

কাহারোলে ভূমি অধিকার ও কৃষিভূমি সংস্কার বিষয়ে মতবিনিময়

চিলাহাটি ওয়েব ডটকম : Monday, November 27, 2023 | 11/27/2023 06:31:00 PM

আমিনুল ইসলাম, কাহারোল : দিনাজপুরের কাহারোল উপজেলা ভূমিহীন পরিষদের আয়োজনে ভূমি অধিকার ও কৃষিভূমি সংস্কার বিষয়ে কাহারোল প্রেস ক্লাবের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।
আজ সোমবার সকাল ১১টায় কাহারোল সিডিএ’র সঞ্চালনায় কাহারোল প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে ভূমিহীনরা মতবিনিময়ে মিলিত হন।
ভূমিহীনরা তাদের বক্তব্যে জানিয়েছেন, কাহারোল উপজেলায় ৭২টি সংগঠন নিয়ে কাহারোল উপজেলা ভূমিহীন জনসংগঠন পরিচালিত হয়ে আসছে। এর অধিকাংশ সদস্য ভূমিহীন। কাহারোল উপজেলায় সরকারের পক্ষ থেকে ভূমিহীন নেই বলা হলেও বাস্তবে এখনো অনেক ভূমিহীন রয়েছে, যাদের ঘরবাড়ি নেই।
ভূমিহীনরা নতুন করে আবেদন নিয়ে তাদের নামে ঘর বন্দোবস্ত করে সরকারি খাস জায়গায় বসবাস করার দাবি জানান এবং সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে ভূমিহীন জনসংগঠনের নেতৃবৃন্দ জানান, সরকারের অনেক খাস আবাদি জমি রয়েছে যা বিভিন্ন নামে-বেনামে ও অবৈধ দখলে রয়েছে। যা ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিলে দেশের খাদ্য চাহিদা মেটাতে ভূমিহীনরা বড় ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে ৭২টি ভূমিহীন জনসংগঠনের মধ্যে ১৫টি ভূমিহীন জন সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। এর মধ্যে সাদুলাপুর, পৌরিয়া, কাঠনা, মোহাম্মদপুর, কামোর, নিজিয়া, নালাপুর, ঈশানপুর, রসুলপুর, গড়নুরপুর, চকমহরম, তরলা, মালগ্রাম, হাসুয়া ও পূর্বপল্লিকপুর।
মতবিনিময়ে বক্তব্য রাখেন- কাহারোল প্রেস ক্লাবের সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম। কামোর জনসংগঠনের মজিবর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সিডিএ’র আঞ্চলিক সমন্বয়কারী অঞ্চল-০১০১ (বীরগঞ্জ-কাহারোল) সন্তোষ রায়, পয়গাম আলী গ্রাম সহায়ক সিডিএ গড়েয়া ইউনিয়ন, কাটনা ভূমিহীন জনসংগঠনের কমলা কান্ত রায়, গড়নরপুরের সালেহা বেগম, হাসুয়ার মো. বাবলু, রসুলপরের মেনকা রানী রায়, পৌরিয়ার আবুল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিডিএ’র গ্রাম সহায়ক রুবিনা খাতুন।