Home » , » চিলাহাটি আইকনিক স্টেশন ভবন উদ্বোধন

চিলাহাটি আইকনিক স্টেশন ভবন উদ্বোধন

চিলাহাটি ওয়েব ডটকম : Saturday, November 4, 2023 | 11/04/2023 06:02:00 PM

আপেল বসুনীয়া, চিলাহাটি ওয়েব : বাংলাদেশের সর্ব উত্তরের সীমান্তবর্তী এলাকা একসময়ের জনপ্রিয় স্থলবন্দর চিলাহাটিতে আইকনিক স্টেশন ভবন, প্লাটফর্ম, প্ল্যাটফর্ম শেড, ফুটওভার ব্রিজ ও ফাংশনাল ভবন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
আজ শনিবার সকালে নীলফামারী জেলার চিলাহাটি রেলওয়ে স্টেশন চত্বরে বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক কামরুল আহসান এর সভাপতিতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ে পাকশী প্রকল্প পরিচালক আব্দুর রহিম।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নীলফামারী ১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, পশ্চিমাঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, নীলফামারী পুলিশ সুপার গোলাম সবুর প্রমূখ।
উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাকশী ডিসও নাসির উদ্দিন। ১৪ কোটি টাকা ব্যায়ে চিলাহাটিতে একটি আধুনিক স্টেশনের সিদ্ধান্ত নেয়‌ রেল কর্তৃপক্ষ, তারই আদলে নির্মিত হয়েছে আইকনিক রেলওয়ে স্টেশন। 
২০১৯ সালের জুনে শুরু হয় পুরো স্টেশন আধুনিকায়নের কাজ, পরে করোনা মহামারী ও নকশা পরিবর্তনের কারণে প্রায় দুই বছর বন্ধ থাকে নির্মাণ কাজ।
নকশা সংশোধন করে গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক স্টেশনের আদলে আইকনিক ভবন নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালে। আধুনিক যাত্রী সুবিধার জন্য টিকিট কাউন্টার, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর বিশ্রামাগার এর পাশাপাশি থাকছে রেলের কার্যক্রম চালানোর জন্য বিভিন্ন বিভাগের অফিস।
দ্বিতীয় ও তৃতীয় তলায় থাকবে ব্যাংক ও রেস্তোরাঁ। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইমিগ্রেশন পয়েন্ট। চিলাহাটি হয়ে ভারতের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীরা ভ্রমণ করতে পারবে এখান থেকেই।
এতদিন মিতালী এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের জন্য শুধুমাত্র ঢাকা থেকেই চলাচল করলেও এখন থেকে সেই সুবিধা পাবেন উত্তরের যাত্রীরা। এর ফলে মাত্র ২৫ থেকে ৩০ মিনিটে চিলাহাটি থেকে শিলিগুড়ি যাওয়া যাবে।