Home » , , , » তিস্তা ব্যারাজে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

তিস্তা ব্যারাজে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

চিলাহাটি ওয়েব ডটকম : Monday, October 2, 2023 | 10/02/2023 02:00:00 PM

চিলাহাটি ওয়েব ডেস্ক : নীলফামারী জেলার ডিমলা উপজেলার তিস্তা ব্যারাজের ওপর দিয়ে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ভোর ছয়টা থেকে সকাল আটটা পর্যন্ত কাঞ্চনজঙ্ঘা দেখা মেলে। উত্তরের আকাশে কাঞ্চনজঙ্ঘা সবার নজর কাড়ছে। সময় যতই বাড়ে কাঞ্চনজঙ্ঘা সোনালি আকার ধারণ করছেন। পরে রোদ্দুর উজ্জলে মিশে যায় কাঞ্চনজঙ্ঘা।
তিস্তা ব্যারাজ দিয়ে নদী পারাপার হলেই চোখে পড়বে কাঞ্চনজঙ্ঘার স্পষ্ট ছবি। তিস্তা পাড়ের বাসিন্দারা প্রতিদিন এই কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করেন। তিস্তা ব্যারাজ থেকে উত্তরের কাঞ্চনজঙ্ঘা সহ ছোট-বড় অসংখ্য পাহাড় চোখে পড়ে।
জানা গেছে, উত্তর জনপদে শীত নামার শুরুতেই আকাশ পরিষ্কার থাকলে লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলা বিভিন্ন স্থান দিয়ে প্রতিবছর কাঞ্চনজঙ্ঘা দেখা মেলে। বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শ্বেতশুভ্র পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা উঁকি দিয়েছে তিস্তা ব্যারাজ এলাকায়।
ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত পর্বতশৃঙ্গটি। প্রতিবছর শীত নামার আগে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদীর তীর থেকে স্পষ্টভাবে দেখা যায় পর্বতশৃঙ্গটি। কাঞ্চনজঙ্ঘার নান্দনিক দৃশ্য উপভোগ করতে কেউ যাচ্ছে ভারতের দার্জিলিকে আবার কেউ ছুটে আসছে পঞ্চগড়ে।