Home » » সুস্থ থাকতে নিয়মিত ‘বাঁশ’ খান

সুস্থ থাকতে নিয়মিত ‘বাঁশ’ খান

চিলাহাটি ওয়েব ডটকম : Tuesday, October 3, 2023 | 10/03/2023 10:46:00 AM

চিলাহাটি ওয়েব, রকমারি ডেস্ক : ‘সুস্থ যদি থাকতে চান; নিয়মিত বাঁশ খান ! ‘বাঁশ কাবাব ও বাঁশপাতার চা’। সরু তল্লা বাঁশের মধ্যে বিভিন্ন মসলা দিয়ে মেরিনেট করা মাংস কয়লায় পুড়িয়ে তৈরি করা হচ্ছে বাঁশ কাবার।
আর বাঁশের কচিপাতা প্রক্রিয়াজাত করে তৈরি হচ্ছে বাঁশপাতার চা। বাঁশের রয়েছে নানা ঔষধি গুণ। কাঁচা বাঁশের মধ্যে থাকা রসে কয়লার আগুনে পুড়িয়ে রান্না করা মাংস খেতে যেমন সুস্বাদু তেমনি ঔষধি গুণসমৃদ্ধও।
বাঁশ পুড়িয়ে রান্না করা মাংসে যোগ হওয়া কাঁচা বাঁশের ফ্লেভারও খাবারে যোগ করছে ইউনিক স্বাদ। পার্বত্য অঞ্চলগুলোতে বাঁশ জাতীয় খাবার পরিচিত । বাঁশ ও বাঁশপাতার অনেক ঔষধি গুণ রয়েছে।
গবেষণার থেকে প্রমাণিত- বাঁশ ও বাঁশপাতার মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট মানুষের হৃদরোগ প্রতিরোধে কার্যকর। আবার এর এন্টি এইজিং উপাদান চুল, ত্বক সুস্থ রাখে ফলে বার্ধ্যক্যের ছাপ প্রতিরোধে সহায়তা করে।
সাধারণ চা এর মধ্যে ক্যাফেইন থাকে, যার ক্ষতিকর প্রভাব রয়েছে। বাঁশের কচি পাতা দিয়ে তৈরী এই চায়ে কোনো ক্যাফেইন কিংবা ক্ষতিকর প্রভাব নেই। বরং এটি ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও সিজনাল ফ্লু প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়া আছে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, সিলিকা।
এগুলো হাড়ের ঘনত্ব ও কোষের রোগপ্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে। সবচেয়ে বড় ব্যাপার বাঁশ পাতায় প্রচুর এন্টি অক্সিডেন্ট আছে, যা ক্যান্সার প্রতিরোধক হিসেবে ব্যাপক কাজ করে।