Header Ads Widget

জুনে চালু হচ্ছে চিলাহাটি-ঢাকা রুটে নতুন ট্রেন


আপেল বসুনীয়া, চিলাহাটি ওয়েব : নীলফামারী জেলার সীমান্তবর্তী রেলওয়ে স্টেশন চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত আগামী জুনে দিবাকালীন একটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। রেলওয়ে সূত্র জানায়, ২০০৭ সালের ১ ডিসেম্বর রেলওয়ের শহর সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল শুরু করে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি।
ট্রেনটি উত্তর জনপদের মানুষের জন্য আর্থসামাজিক সম্ভাবনার দুয়ার খুলে দেয়। ইন্দোনেশিয়ার পিটি ইনকা রেলওয়ে কারখানায় তৈরি আধুনিক রেলকোচবহর দিয়ে নীলসাগর ট্রেনটি চালু করে। এরপর রেলপথ সংস্কার করে ঢাকার কমলাপুর স্টেশন পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ সম্প্রসারণের মধ্য দিয়ে ওই ট্রেনটি চিলাহাটি থেকে কমলাপুর পর্যন্ত গন্তব্য পুননির্ধারণ করে।
সূত্রটি আরও জানায়, নীলসাগর চালু হওয়ার বেশ কিছুদিন পর ঢাকা-রংপুর, ঢাকা-কুড়িগ্রাম, ঢাকা-লালমুনিরহাট ও ঢাকা-পঞ্চগড় রুটে একাধিক ট্রেন চালু করা হয়েছে। অথচ ৩৮৩ কিলোমিটার দূরত্বের ঢাকা-চিলাহাটি রুটে একটিমাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। এ রুটে যাত্রী সংখ্যা অনেক বেশি।
যাত্রীদের চাপের কথা বিবেচনায় রেখে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু করতে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।
সে অনুযায়ী দিবা ও রাত্রীকালীন দুটি নীলসাগর ট্রেন চলবে এ রুটে। 
পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত ই খুদা চিলাহাটি ওয়েবকে বলেন, র‌্যাক প্রস্তুতের কাজ শেষ। আশা করছি, আমদানি করা নতুন রেলকোচ দিয়ে চিলাহাটি- ঢাকা দিবাকালীন আন্তঃনগর ট্রেন চালু করা হবে।
আগামী ৪ জুন এই দিবাকালীন আন্তঃনগর ট্রেন চলাচলের নামকরণ ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  নতুন এই আন্তঃনগর ট্রেনটির নামকরণও হবে উদ্বোধনের দিনে।
চিলাহাটি থেকে ৮০৬ নম্বর ট্রেনটি সকাল ৬টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বিকেল ৩টা ১০ মিনিটে। অন্যদিকে ৮০৫ নম্বর ট্রেনটি বিকেল ৪টা ১৫ মিনিটে ঢাকা ছেড়ে চিলাহাটি পৌঁছাবে রাত ১টা ৪৫ মিনিটে। শনিবার ট্রেনটির সাপ্তাহিক বন্ধ থাকবে।