Home » » পীরগঞ্জে সহস্রাধিক টিউবওয়েলে পানি উঠছে না

পীরগঞ্জে সহস্রাধিক টিউবওয়েলে পানি উঠছে না

চিলাহাটি ওয়েব ডটকম : Wednesday, May 10, 2023 | 5/10/2023 09:34:00 PM

শেখ সমশের আলী, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : গত ৩ মাস ধরে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ পৌর এলাকা সহ ১০ টি ইউনিয়নে প্রচন্ড গরম ও তাপদাহ চলছে। মাটি আগুনের মত গরম হয়ে দিন দিন পানির লেয়ার অনেক নিচে নেমে যাচ্ছে। এতে করে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।
পৌর এলাকা সহ উপজেলার ১০ টি ইউনিয়নে প্রায় সহস্রাধিক টিউবওয়েলে পানি উঠছে না। পানির লেয়ার অনেক নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি না উঠায় মানুষ নতুন করে টিউবওয়েল স্থাপন করছে। ইতিপূর্বে এ উপজেলার বিভিন্ন গ্রাম গঞ্জে ৭০ থেকে ১০০ ফিট গভীরেই বিশুদ্ধ পানি পাওয়া যেত।
বর্তমানে প্রচন্ড তাপদাহ এবং বৃষ্টি না হওয়ায় প্রায় ১৮০ থেকে ২০০ ফিট পাইপ দিয়ে নতুন টিউবওয়েল স্থাপন করে মানুষ পানি উত্তোলন করছে। এতে করে টিউবওয়েল স্থাপনের ব্যয় বেড়েছে দ্বিগুন। অনেক গরীব মানুষ টাকার অভাবে নতুন টিউবওয়েল স্থাপন করতে পারছে না। অন্যের বাড়ি হতে পানি এনে পান করা সহ সাংসারিক কাজে ব্যবহার করতে তাদেরকে অনেক পরিশ্রম করতে হচ্ছে।
পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় এবং অনেক দিন ধরে বৃষ্টি না হওয়ায় মানুষের মধ্যে আতংক বিরাজ করছে। এই ব্যাপারে পীরগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারি প্রকৌশলী মেহেদী হাসান জানান, প্রচন্ড তাপদাহ এবং অনেক দিন ধরে এলাকায় বৃষ্টি না হওয়ায় পানির লেয়ার অনেক নিচে নেমে গেছে। ফলে মানুষের দূর্ভোগ বাড়ছে।