Home » » ৩০ পেরিয়ে চবির রাঙ্গুনিয়া স্টুডেন্ট'স ফোরাম

৩০ পেরিয়ে চবির রাঙ্গুনিয়া স্টুডেন্ট'স ফোরাম

চিলাহাটি ওয়েব ডটকম : 08 December, 2021 | 1:02:00 AM

নেজাম উদ্দিন : ইতিহাস, ঐতিহ্য, গৌরব এবং সফলতার সাথে ৩০ বছর পদাপর্ণ করল আঞ্চলিক সংগঠন রাঙ্গুনিয়া স্টুডেন্ট'স ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ব্যক্তি মানুষের বহিঃপ্রকাশ ঘটে জ্ঞানে, মননে ও সৃজনধর্মী কর্ম সম্পাদনে। বিভেদ, হিংসা, আত্মঅহমিকা ত্যাগ করে পারস্পরিক শ্রদ্ধা ও ভালোবাসাই মানব জীবনের স্বার্থকতা। আদর্শ মানবিক, দেশপ্রেমিক ও দায়িত্ববোধ সম্পন্ন নাগরিক গঠনপূর্বক সমাজে শান্তি প্রতিষ্ঠায় শিক্ষার্থীদের সচেষ্ট হওয়া অপরিহার্য । 
অদ্য ৩ ডিসেম্বর নগরীর একটি রেস্টুরেন্টে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম’র ৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি ও সংস্কৃত বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু। রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিনহাজুর রহমান শিহাবের সঞ্চালনায় সভায় প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক শামীম নূর। স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক নেজাম উদ্দীন। 
সভায় বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠাতা আহ্বায়ক গিয়াসউদ্দিন শাহজাহান, সাবেক প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি মোঃ ঈমাম হাসান,সাবেক সাধারণ সম্পাদক আশরাফুল আলম সিরাজী, সাবেক সভাপতি আহমদ ইমরানুল আজিজ , সাবেক সিনিয়র সহ-সভাপতি মোঃ ইফতেখার হোসাইন, মানবাধিকার কর্মী ফয়জুর রহমান প্রিন্স। এছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দীন হাসান,সাংগঠনিক সম্পাদক রাজেশ দাশ, দপ্তর সম্পাদক সুমন দেব, অর্থ সম্পাদক মেহেরাজ হোসেন প্রমুখ। অধ্যাপক শামীম নূর বলেন, সুকুমার বৃত্তির প্রসারে পড়ালেখার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমগুলোতে নিয়মিত অংশগ্রহণ শিক্ষার্থীদের আত্মোন্নয়নে ভূমিকা রাখবে। নিজ প্রচেষ্ঠায় বহুমুখী দক্ষতা অর্জনের মাধ্যমে আগামীর বিশ্বে চ্যালেঞ্জ গ্রহণে শিক্ষার্থীদের আত্মপ্রত্যয়ী করে গড়ে তোলা জরুরি । 
বক্তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক সংগঠনের সদস্যরা স্ব স্ব অবস্থান থেকে উদ্যোগী হয়ে তাদের সামাজিক দায়িত্ব পালনে ব্রতী হলে প্রকারান্তরে তা দেশের প্রতি দায়িত্ব পালন হবে এবং ধীরে ধীরে এভাবে পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ জাগ্রত হবে। ৯০ এর দশকে এক ঝাঁক প্রাণোচ্ছ্বল তারুণ্যের সম্মিলিত প্রয়াসে গড়ে উঠা রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম আজ হাঁটি হাঁটি পা পা করে সুনামের সাথে তিন দশক পার করেছে এবং এই সংগঠনের বহু সদস্য আজ বিভিন্ন স্থানে স্বগৌরবে প্রতিষ্ঠিত। দলমত ও বিভেদের উর্ধ্বে উঠে রাঙ্গুনিয়াস্থ শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ এই প্লাটফর্মে শিক্ষার্থীরা তাদের বহুমুখী কর্মপ্রয়াস চালিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।
 উল্লেখ্য, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীর মিসকিন শাহ মাজার প্রাঙ্গণে দেশ- জাতির মঙ্গল ও সকলের সুস্বাস্থ্য, রোগমুক্তি ও সর্বাঙ্গীণ কল্যাণ কামনায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয় এবং এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।