Home » , , » থমকে আছে চিলাহাটি স্থলবন্দরের আধুনিক রেলষ্টেশনের কাজ

থমকে আছে চিলাহাটি স্থলবন্দরের আধুনিক রেলষ্টেশনের কাজ

চিলাহাটি ওয়েব ডটকম : 07 September, 2021 | 10:16:00 AM

জুয়েল বসুনীয়া,চিলাহাটি ওয়েব : সর্ব উত্তরের চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে মালবাহী রেলগাড়ী চলাচল করলেও ৮ মাস থেকে পাইল ক্যাপের উপর ৯২টি পিলারের রড নিয়ে থমকে আছে চিলাহাটি স্থলবন্দরের আধুনিক রেলষ্টেশনের কাজ। ষ্টেশনের মূল দ্বিতল আধুনিক ভবণ নির্মাণের জন্য ১৭৫টি পাইলিং কাজের পর থেকে রেলষ্টেশনের সমস্ত কাজ বন্ধ রয়েছে। ৮ মাস থেকে কাজ বন্ধ থাকায় মূল ভবণের পিলারের রডগলো মরিচা ধরে জরাজীর্ণ হয়ে পরেছে।
ইতিমধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের সিংহভাগ শ্রমিক অন্যত্র পাঠিয়ে দিয়েছে। কবে নাগাদ কাজ শুরু হবে সঠিকভাবে কেউ বলতে পারেনি। প্রকল্পটির ৮০ কোটি থেকে বৃদ্ধি করে প্রায় ১২০ কোটি টাকা বরাদ্দর পর অনুমোদন না হওয়ায় কাজগুলো বন্ধ রেখেছে। লুপ লাইন স্থাপন না হওয়ায় জায়গার অভাবে হলদিবাড়ি থেকে মালবাহী ওয়াগানগুলো চিলাহাটি ষ্টেশনে আসতে পারছেনা। চিলাহাটি রেল ষ্টেশনের কাজগুলো শেষ হলেই এই রেলপথ দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নতুন যাত্রীবাহী ট্রেন চলাচল করবে।
ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রেসট্রাকচার লিমিটেড প্রজেক্ট ম্যানেজার রোকনুজ্জামান সিহাব বলেন, প্রায় ২০ কোটি টাকার অতিরিক্ত কাজ করা হয়েছে। বাড়তি প্রকল্পের কাজগুলো ডিপিপি থেকে আরডিপি না হওয়ায় নতুন করে অর্থ সংস্থান হচ্ছে না তাই কাজগুলো বন্ধ রাখা হয়েছে। জমি অধিগ্রহণ না হওয়ায় জমির মালিকদের বাঁধার মুখে দাঁড়িয়ে আছে লুপ লাইন বসানোর কাজ।
জমির মালিকরা বলেন, শুরু থেকে রেলওয়ের কাজের জন্য আমরা জমি দিতে প্রস্তুত আছি। ইতিমধ্যে মালিকানা পুকুরগুলি ভরাট করাও হয়েছে। জমির উপর থেকে অনেক স্থাপনা সরিয়ে নেওয়া হয়েছে। আমরা এখন পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় থেকে কোন নোটিশ পাইনি। এখন ক্ষতিপূরণ পেলেই আমাদের আর কোন বাধা থাকবে না।