Home » » পার্বতীপুরের বড়পুকুরিয়ায় কর্মকর্তা কর্মচারীর চাকুরী স্থায়ীকরণ না হওয়ায় মানবেতার জীবনযাপন

পার্বতীপুরের বড়পুকুরিয়ায় কর্মকর্তা কর্মচারীর চাকুরী স্থায়ীকরণ না হওয়ায় মানবেতার জীবনযাপন

চিলাহাটি ওয়েব ডটকম : 10 July, 2021 | 10:54:00 PM

আফজাল হোসেন, ফুলবাড়ী প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : বড়পুকুরিয়া কয়লা খনিতে ২শত ৫০জন কর্মকর্তা কর্মচারীর চাকুরী দীর্ঘ এক যুগ ধরে স্থায়ীকরন না হওয়ায় মানবতার জীবনযাপন করছে। 
দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লা খনিতে ২শত ৫০ জন কর্মকর্তা কর্মচারীর চাকুরী দীর্ঘ এক যুগেও স্থায়ীকরণ হয়নি। কয়লা খনি কতৃপক্ষ আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োজিত কর্মচারীদের প্রাপ্যতা অনুযায়ী পূর্বের বেতন ভাতা পূর্ণবহাল সহ ঈদ বোনাসের দাবী করেছেন কর্মরতস সকল আউসোর্সিং কর্মচারীর পক্ষে কারিগরী হেল্পার মোঃ সাইফুল ইসলাম। বড়পুকুরিয়া কয়লা খনিতে কর্মরত আউটসোর্সিং কর্মচারী কারিগরী হেল্পার মোঃ সাইফুল ইসলাম এর লিখিত অভিযোগে জানা যায়, বিগত ১০-০৯-২০২০ ইং তারিখে পত্রিকায় প্রকাশিত বড়পুকুরিয়া কোল মাইনিং কো: লি: (বিসিএমসিএল) এর আউটসোসিং ঠিকাদার নিয়োগের বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশিত হয়। এই বিজ্ঞপ্তি বাস্তবায়ন ও পছন্দের ঠিকাদার নিয়োগের জন্য নিয়োগ কমিটি Appendix-d নামক ফর্মে ১০-১৫ বছর অভিজ্ঞ কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের কে সুকৌশলে তাদের স্বাক্ষর গ্রহণ করেন। এবং অর্থ বিভাগ, অর্থ মন্ত্রনাল জারিকৃত নং-০৭.১৫৩.০২৯.০৭.০০.০১.২০১২-০১, তারিখ-০১-০১-২০১৯ এর নীতিমালা-২০১৮ না মেনে টেন্ডার কমিটি বাস্তবায়ন করেন। 
এই নীতিমালায় সুস্পষ্টভাবে বলা হয়েছে “সেবা ক্রয়কারী আউটসোসিং এর জন্য নির্ধারিত সেবা সমূহ সম্পাদনের জন্য অর্থ বিভাগের সম্মতিক্রমে ও নীতিমালা অনুসারণ পূর্বক সেবা গ্রহণ করবে।” মন্ত্রীপরিষদ বিভাগের পত্র নং ০৪.৫১৪.০০৬.০৩.০০.০০৫.২০১৩-৩৭২; তারিখ: ০২/০৯/২০১৩ এর মাধ্যমে মাননীয়া প্রধানমন্ত্রী বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এ আউটসোর্সিং-এর মাধ্যমে কমর্রত কর্মকর্তা ও কর্মচারীদের স্থায়ী নিয়োগের নির্দেশনা প্রদান করেছিলেন। কিন্তু অদ্যবদি তা ব্যস্তবায়ন করা হয় নি। বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এ আউটসোর্সিং-এর মাধ্যমে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণ বিসিএমসিএল কর্তৃপক্ষকে বারবার চাকুরি স্থায়াী করনের জন্য বলা হলে শুধু আশ্বস্ত করেছেন কিন্তু কখনও বাস্থবায়ন করেন নাই। বড় পুকুরিয়াা কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষ কোভিড-১৯ এর আবহে কোম্পানির নির্দেশনা মেনে ২৬ মার্চ ২০২০ হতে অদ্যবদি নিজ ব্যয়ে কোম্পানিতে অবস্থান করে নিষ্ঠার সহিত স্ব-স্ব দায়িত্ব পালন করে আসছেন কর্মকর্তা কর্মচারীরা। পূর্বের প্রাপ্য বেতন-ভাতাদি পূনর্বহালের জন্য বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষকে লিখিত আবেদনের মাধ্যমে অবহিত করা হয়া এবং বড়পুকুরিয়াা কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষ মৌখিকভাবে আশ্বস্ত করেন। কিন্তু আগামী ২১/০৭/২০২১ তারিখে পবিত্র ঈদ-উল-আযহার জন্য ঈদ দায়িত্ব এবং মহাব্যবস্থাপক (মাইন অপারেশন)-কে বারংবার অবহিত করা হলে কোন বোনাস/ভাতা দিতে পারবে না মর্মে “তোমাদের যা করার আছে তাই কর” এই উক্তিটি মৌখিকভাবে জানিয়ে দেন। বড়পুকুরিয়াা কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) দেশের একমাত্র ভূ-গর্ভস্থ উৎপাদনশীল লাভজনক প্রতিষ্ঠান। এই উৎপাদিত কয়লা দ্বারা পার্শ্ববর্তী ৫২৫ মেঃ ওঃ বিদ্যুৎ কেন্দ্র চলমান রয়েছে। যা দেশের উন্নয়নসহ মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া এ অঙ্গীকারকে সামনে রেখে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড-এ আউটসোর্সিং-এর মাধ্যমে নিয়োজিত কর্মচারীগণ দিবারাত্রী শ্রম দিয়ে দেশের ভাবমূর্তি উজ্জলসহ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত নির্দেশনা বাস্তবায়ানের জন্য অক্লান্ত পরিশ্রম করে আসছে। বিনিময়ে বড়পুকুরিয়াা কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এ আউটসোর্সিং-এর মাধ্যমে নিয়োজিত কর্মচারীগণ পূর্বে জাতীয়া পে-স্কেল এ প্রাপ্য বেতন-ভাতাদি থেকে বঞ্চিত হয়েছে। যার ফলে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এ আউটসোর্সিং-এর মাধ্যমে নিয়োজিত কর্মকর্তাকর্মচারীগণ অর্থনৈতিক, পারিবারিক, সামাজিক ও মানসিকভাবে বিপর্যস্থ অবস্থায় অতিমানবেতর জীবন যাপন করে আসছেন। 
এমতাবস্থায়া, বড়পুকুরিয়াা কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল)-এ আউটসোর্সিং-এর মাধ্যমে নিয়োজিত অবহেলিত কর্মচারীগণের বৃদ্ধ পিতা-মাতা ও সন্তানদের লেখাপড়ার খরচ এবং মানবিক দিক বিবেচনা করে পূর্বের প্রাপ্য জাতীয়া পে-স্কেল অনুযায়াী বেতন-ভাতাদি ও ঈদ বোনাস এবং কোম্পানির অন্যান্য সুযোগ সুবিধাদিসহ বাৎসরিক ১০% বেতন বৃদ্ধি প্রদানের বিষয়ে প্রয়োজনীয়া ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধান মন্ত্রীর সক্রিয়া হস্তক্ষেপ ও সুদৃষ্টি কামনা করেছেন ২শত ৫০ জন কর্মকর্তা কর্মচারী। এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কো: লি: এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ কামরুজ্জামান এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন গ্রহণ করেন নি।