Home » » নীলফামারীর কিশোরগঞ্জে কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষকদের দুর্বিষহ জীবন

নীলফামারীর কিশোরগঞ্জে কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষকদের দুর্বিষহ জীবন

চিলাহাটি ওয়েব ডটকম : 24 April, 2021 | 10:15:00 PM

মিজানুর রহমান কিশোরগঞ্জ প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : মহামারী করোনার কারণে দীর্ঘ ছুটির ফাঁদে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দুর্বিষহ জীবনযাপন করছেন নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার প্রাথমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কিন্ডারগার্ডেন স্কুলের প্রায় ৯ শতাধিক শিক্ষক-কর্মচারী। 
গত ১বছরে উপজেলার ৬৭টি প্রতিষ্ঠানের ৯ শতাধিক অসচ্ছল, স্বল্পআয়ের শিক্ষক-কর্মচারী বেকার হয়ে পড়েছেন। ইতিমধ্যে সরকার করোনায় বিভিন্ন খাতে প্রণোদনার ব্যবস্থা করলেও কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষকদের জন্য বিশেষ কোন সহায়তার ব্যবস্থা না করায় পরিবার-পরিজন নিয়ে চরম দূর্ভোগে মাঝে চোখে সর্ষেফুল দেখছেন এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা। সূত্র মতে, চলতি বছর ৮মার্চ দেশের প্রথম মহামারী কোভিড-১৯ শনাক্ত হলে সংক্রমণ প্রতিরোধে সরকার লকডাউন ও সাধারণ ছুটি ঘোষনা করার পাশাপাশি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেন। ইতিমধ্যে সাধারণ ছুটি ও লকডাউনে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও যথারীতি বেতন-ভাতা পাচ্ছেন সরকারি-বেসরকারি এমপিওভ’ক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী বৃন্দ। এমনকি মহামারী করোনায় সরকার বিভিন্ন খাতে বিশেষ প্রণোদনার ব্যবস্থা রেখেছেন। যার অংশ হিসেবে শিক্ষাখাতে ননএমপিও শিক্ষকরা সরকারের এই সুবিধা পেয়েছেন। কিন্তু দুর্ভাগ্য কিশোরগঞ্জ উপজেলায় প্রাথমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষকদের জন্য সরকারের বিশেষ নেই কোন সহয়তার ব্যবস্থা। 
গত ১বছরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না থাকায় শিক্ষকদের একমাত্র উপার্জনের পথটিও বন্ধ। বর্তমানে উপজেলার প্রায় ৬৭টি কিন্ডারগার্ডেনের ৯শতাধিক শিক্ষক-কর্মচারী দুর্বিষহ জীবনযাপন করছেন। মিলেনিয়াম স্টারস একডেমী স্কুলের প্রধান শিক্ষক ও( অবসরপ্রাপ্ত) প্রফেসর আব্দুর রউফ জানান,গত ১ বছরের বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমার প্রতিষ্ঠানে কর্মরত ১৫ জন শিক্ষক কর্মচারী সবাই মানবেতর জীবন পার করছেন। না পারছি সাধারন কোন কাজ করতে, না পারছি অন্য কোন পেশা বেছে নিতে। শিক্ষকদের একমাত্র রোজগারের পথ বন্ধ হয়ে যাওয়ায় পরিবার-পরিজন নিয়ে অনেক কষ্টে আছি। আমরা চাই শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা পর্যন্ত বিশেষ সহায়তার ব্যবস্থা করবেন। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম জানান, সরকারী ভাবে এ সকল প্রতিষ্ঠানের শিক্ষকদের সহায়তার কোন নির্দেশনা নেই। নির্দেশনা পেলে সহায়তা করা হবে।