Home » , , , » চিলাহাটি থেকে নিউ জলপাইগুড়ি ২৭ মার্চ ১০ কোচ নিয়ে ছুটবে মিতালী এক্সপ্রেস

চিলাহাটি থেকে নিউ জলপাইগুড়ি ২৭ মার্চ ১০ কোচ নিয়ে ছুটবে মিতালী এক্সপ্রেস

চিলাহাটি ওয়েব ডটকম : 22 March, 2021 | 7:10:00 PM

আপেল বসুনীয়া,চিলাহাটি ওয়েব : বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু হতে যাওয়া নতুন ট্রেনটির নাম হতে যাচ্ছে ‘মিতালী এক্সপ্রেস’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নামটি ঠিক করেছেন।
 স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৭ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন এই ট্রেনটি উদ্বোধন করার কথা রয়েছে। এটি ঢাকার সেনানিবাস রেলস্টেশন থেকে নীলফামারীর চিলাহাটি হয়ে নিউ জলপাইগুড়ির পথে চলাচল করবে। ট্রেনটি উভয় দেশ থেকে সপ্তাহে দুই দিন করে চলাচল করবে।
 বাংলাদেশ থেকে সোমবার ও বৃহস্পতিবার। ভারত থেকে রোববার ও বুধবার চালানোর প্রস্তাব করা হয়েছে। ঢাকা-নিউ জলপাইগুড়ি রেল ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ হাজার ২০০ টাকা। তার সঙ্গে যোগ হবে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স। আর চিলাহাটি-নিউ জলপাইগুড়ি ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। সঙ্গে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে। রেলওয়ে কর্মকর্তারা চিলাহাটি ওয়েব ডটকম কে জানিয়েছেন, নতুন ট্রেনের নাম ঠিক করতে প্রধানমন্ত্রীর কাছে চারটি নাম পাঠানো হয়েছে মিতালী, সম্প্রীতি, সুহৃদ ও বন্ধুত্ব। এ থেকে মিতালী নামটিই বাছাই করেন তিনি।
 ২৭ মার্চ উদ্বোধন হলেও ওই দিন থেকেই ট্রেন চলাচল করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। করোনার সংক্রমণ পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরেই ভারত ও বাংলাদেশ ভ্রমণ ভিসা বন্ধ রয়েছে। চিলাহাটি থেকে ভারত সীমান্ত পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পের সঙ্গে যুক্ত সূত্র জানায়, এখন যে অবকাঠামো আছে, তা দিয়ে যাত্রীবাহী ট্রেন চালানো যাবে।
 তবে আধুনিক স্টেশন, অভিবাসন অবকাঠামো এবং স্টেশনসংলগ্ন খোলা জায়গা দরকার। এর জন্য জমি অধিগ্রহণ করা হচ্ছে। প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে ব্যয়ের পরিমাণ বেড়ে ১৪৩ কোটি টাকা হবে।