Home » , » চিলাহাটি-হলদিবাড়ী নো-ম্যানস ল্যান্ডে রেল পাতানো শুরু

চিলাহাটি-হলদিবাড়ী নো-ম্যানস ল্যান্ডে রেল পাতানো শুরু

চিলাহাটি ওয়েব ডটকম : 28 September, 2020 | 7:53:00 PM


জুয়েল বসুনীয়া,চিলাহাটি ওয়েব : ভারতীয় রেল দপ্তর তারকাঁটার বেড়া কেটে চিলাহাটি-হলদিবাড়ি আর্ন্তজাতিক সীমান্তে নো-ম্যানস ল্যান্ডে রেল লাইন পাতানোর কাজ শুরু করে দিয়েছে।সোমবার সকাল দশটায়৭৮২/২ পিলারের পাশে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ ও বাংলাদেশের সীমান্তরক্ষী বিজিবির সদস্যদের উপস্থিতিত্বে ১৫ মিটার তারকাটার বেড়া কেটে ২০০ মিটার রেল লাইন বসানোর কাজ শুরু হয়েছে। কাজ শেষ হলেই অচিরই এই রেলপথ দিয়ে দুই দেশের ট্রেন সরাসরি চলাচল শুরু করবে। গত ২৮ আগস্ট চিলাহাটির জিরো পয়েন্টে ভারত-বাংলাদশে সংযোগকারী রেলপথের নির্মাণ কাজের পরির্দশনে আসেন রেলপথ মন্ত্রী এ্যাডঃ মো. নূরুল ইসলাম সুজন এমপি।

তিনি উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, চলতি বছরের ১৬ ডিসেম্বরেই এই রেলপথ চালু করা হবে আনুষ্ঠানিক ভাবে। যদি সম্ভব না হয় তাহলে ২০২১ সালের ২৬ র্মাচ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর র্পূতি উপলক্ষে বন্ধুত্বর্পূণ প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে র্দীর্ঘদিনের বন্ধ হয়ে থাকা চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন। ১৯৪৭ সালের ১৫ আগষ্ট ভারত ভাগের পরও তৎকালিন পূর্ব পাকিস্তানের সময় চিলাহাটি-হলদিবাড়ির মধ্যে এই ইন্টারচেঞ্জ চালু ছিল। সে সময় চিলাহাটি ও হলদিবাড়ী স্টেশনের উজ্জ্বল ইতিহাস স্মরণ করে এখনও গর্ববোধ করেন এলাকার বাসিন্দারা।

 ১৯৬৫ সাল পর্যন্ত হলদিবাড়ির সঙ্গে তদানীন্তর পাকিস্তানের রেল যোগাযোগ চালু ছিল। ১৯৪৭ সালের ভারতের স্বাধীনতার আগে চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে সরাসরি কলকাতার রেল যোগাযোগ চালু ছিল।। ১৯৬৫ সালের সেপ্টেম্বর মাসে ভারত-পাকিস্তানের যুদ্ধের পর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রেলযোগাযোগের ক্ষেত্রে চিলাহাটি ও হলদিবাড়ী রেলষ্টেশন দুটি পুরোদমে চালু রয়েছে।

চিলাহাটি থেকে ঢাকা,খুলনা,রাজশাহী ও অপর দিকে হলদিবাড়ী হতে ভারতের বিভিন্ন রুটে নিয়মিত ট্রেন চলাচল করছে। শুধু মাত্র সীমান্ত এলাকা বাংলদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে ট্রেন চলাচল থমকে রয়েছে। যা এখন সময়ের অপেক্ষা মাত্র।