Home » , » থমকে আছে চিলাহাটি-হলদিবাড়ী রেলপথের কাজ

থমকে আছে চিলাহাটি-হলদিবাড়ী রেলপথের কাজ

চিলাহাটি ওয়েব ডটকম : 23 August, 2020 | 10:44:00 PM

জুয়েল বসুনীয়া,চিলাহাটি ওয়েব : থমকে আছে চিলাহাটি-হলদিবাড়ী রেল লাইন পাতানোর কাজ। বাংলাদেশ-ভারতের পঞ্চম রেল যোগাযোগ হিসাবে ১ জুলাই ঘোষনা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা আর সম্ভব হয়নী।
নীলফামারী জেলার চিলাহাটি রেলষ্টেশন হতে ভারতের সীমানা পর্যন্ত ৬.৭২৪ কিঃ মিঃ মধ্যে ৪.৭৫০ কিঃ মিঃ রেল লাইন পাতানোর কাজ শেষ করেছে ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্স।
সূত্র জানান, জমি অধিগ্রহণ ও নেসকোর বিদুতের খুটি স্থানান্তর না করায় লুপ্লাইন,লেভেল ক্রসিং গেট ও কালার লাইট সিগন্যালিংসহ একটি ষ্টেশন স্থাপনের কাজ বাধা হয়ে দাঁড়িয়ে আছে। রেলওয়ের দায়িত্বশীল একটি সূত্র জানান, উপর মহলে আলোচনা চলছে অতি তাড়াতাড়ী সকল সমস্যার সমাধান টেনে কাজ শেষ করা হবে। অচিরেই চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ।
এই রেলপথটি চালু হলেই বাংলাদেশের সাথে ভারত,নেপাল ও ভুটানে সাথে কম খরচে ব্যবসা বানিজ্য স্থাপন হবে। তেমনী এটি হবে দেশের মধ্যে গুরুত্বপূর্ণ ও লাভ জনক রেলপথ।
২০১৯ সালের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেল ষ্টেশন থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রেলপথ স্থাপন কাজের শুভ উদ্ভোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
ওই উদ্ভোদনী সমাবেশে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী রীভা গাঙ্গুলী দাস বলেছেন, ২০২০ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলগাড়ী উদ্বোধন করবেন।