Home » » বড়পুকুরিয়া কয়লা খনির ৫ শ্রমিক নেতাকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ

বড়পুকুরিয়া কয়লা খনির ৫ শ্রমিক নেতাকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ

চিলাহাটি ওয়েব ডটকম : 26 July, 2020 | 11:09:00 PM

বিশেষ প্রতিনিধি পার্বতীপুর,চিলাহাটি ওয়েব : দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় অবস্থিত বড়পুকুরিয়া কয়লাখনির ৫ শ্রমিক নেতাকে গ্রেফতারের প্রতিবাদে আজ রবিবার (২৬ জুলাই) সকালে খনি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে শতাধিক শ্রমিক ও তার পরিবারবর্গ। এসময় গ্রেফতার হওয়া শ্রমিক নেতাদের অবিলম্বে মুক্তির দাবি জানায় সংগঠনের সাবেক সহ-সভাপতি নুর ইসলাম। 
অন্যথায় কঠোর আন্দোলনে নামার হুশিয়ারী দেয় তারা। এর আগে, গ্রেফতারের প্রতিবাদে রবিবার সকালে খনি এলাকায় আয়োজিত বিক্ষোভের বিষয়ে শনিবার বিকেলে মাইকিং করেন শ্রমিকরা। এ ঘটনায় খনি এলাকায় উত্তপ্ত বিরাজ করতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখার জন্য দিনাজপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মো. মমিনুল ইসলামের নেতৃত্বে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোখলেছুর রহমান, বড়পুকুরিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সুলতান মাহমুদ এক প¬াটুন পুলিশসহ রবিবার সকাল থেকে খনির প্রধান গেট ও খনি এলাকায় অবস্থান করেন। পুলিশ জানান, বড়পুকুরিয়া কয়লাখনি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ ও সংরক্ষিত (কেপিআই) এলাকা। 
সেখানে সরকারি কাজে বাধাঁ দেয়াসহ অর্ন্তঘাতমূলক কাজ সংঘটনের কারণে গত শনিবার দুপুরে বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি (৩৫), সাধারণ সম্পাদক আবু সুফিয়ান (৩৮), দপ্তর সম্পাদক এরশাদ আলী (৪৫), মাহাবুব (৩০) ও বেলালকে (২৯) গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫/২৩ ধারায় ৪১ জনের নাম উল্লে¬খ করে ও অজ্ঞাত আরও অনেককে আসামী করে মামলা করা হয়েছে। 
অন্যদিকে, ১০০জন বাছাই করা শ্রমিকের খনিতে স্বাস্থ্যবিধি মেনে কাজে যোগদানের প্রস্তুতি চলছে বলে খনির একটি সূত্রে জানা গেছে। এসব শ্রমিককে রবিবার পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে নমুনা সংগ্রহ করা হচ্ছিলো বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে।