Home » » বাংলাদেশে প্রথম ভ্রাম্যমান হোমিওপ্যাথি টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প

বাংলাদেশে প্রথম ভ্রাম্যমান হোমিওপ্যাথি টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প

চিলাহাটি ওয়েব ডটকম : 15 May, 2020 | 11:53:00 PM

বিশেষ প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : বাংলাদেশে সর্ব প্রথম দিনাজপুরের পার্বতীপুরে ভ্রাম্যমান হোমিওপ্যাথি টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প শুরু করা হয়েছে গত ২০/০৪/২০২০ খ্রি:। 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার আহ্বানে, হোমিওপ্যাথি বোর্ডের মাননীয় চেয়ারম্যান বাংলার হোমিও রতœ ডা: দিলীপ কুমার রায় এর নির্দেশনায়, বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ-এর প্রাণ পুরুষ বিশিষ্ট সমাজসেবক ডা: অপূর্ব কুমার দাসের সার্বিক সহযোগিতায়, বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ এর সদস্য সচিব ডা: মিথুন টিকাদার (প্রতিষ্ঠাতা সভাপতি : হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম) এর উদ্যোগে গঠিত বিনামূল্যে ভ্রাম্যমান হোমিওপ্যাথিক মেডিকেল টিম এর আয়োজনে চিকিৎসা বঞ্চিত মানুষদের সম্পূর্ণ বিনামূল্যে করোনা সংক্রান্ত উপসর্গ যেমন, জ্বর, সর্দি, কাশি, হাঁচি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, মাথা ব্যথা, বমি, ডাইয়েরিয়া, ইত্যাদির সাদৃশ্য বিধান মতে লক্ষণ ভিত্তিক হোমিওপ্যাথি চিকিৎসা সেবা রংপুর বিভাগ এবং হোমিওপ্যাথি দর্শন ও গবেষনা ফোরাম, পাবর্তীপুর,দিনাজপুর-এর আয়োজনে পরিষদের রংপুর বিভাগের সদস্য সচিব ডাঃ মিথুন টিকাদার-এর নেতৃত্বে ভ্রাম্যমান হোমিওপ্যাথি মেডিকেল টিম এ ফ্রি ক্যাম্পে চিকিৎসা প্রদান করছেন। 
এদিকে, ইতোমধ্যে যেসব এলাকায় সামাজিক ও শারীরিক দুরত্ব বজায় রেখে চিকিৎসা প্রদান করা হচ্ছে, পার্বতীপুর উপজেলার হাবড়া ইউপি,পলাশবাড়ী, মন্মথপুর, মোমিনপুর, মোস্তফাপুর, হামিদপুর ও বেলাইচন্ডি। এছাড়াও দিনাজপুর জেলার পুলিশ প্রশাসনের আয়োজনে গত ১৩ মে দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানা পুলিশ সদস্য ও তাদের পরিবার, সাংবাদিকদের করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিশোধক ঔষধ সেবন করানো হয়। অপরদিকে, হোমিওপ্যাথিক মেডিকেল টিমে অন্যান্য যারা কাজ করছেন তারা হলেন, হোমিওপ্যাথিক মেডিকেল পরিচালক ও প্রধান চিকিৎসক হিসেবে ডা: মিথুন টিকাদার (সদস্য সচিব : বাংলাদেশের হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ। প্রতিষ্ঠাতা সভাপতি: হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, পার্বতীপুর, দিনাজপুর। সদস্য : জাতীয় করোনা প্রতিরোধ কমিটি বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ), যুগ্ম আহ্বায়ক : করোনা ভাইরাস প্রতিরোধ কল্পে “বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ” - এর কেন্দ্রীয় উপ কমিটি। এসময়ে চিকিৎসক হিসেবে ছিলেন ডা: মোঃ সামসুল হক , ডি এইচ এম এস (সন্মানিত উপদেষ্টা : বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ এবং হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, পার্বতীপুর, দিনাজপুর। 
অন্যদিকে, সহযোগী চিকিৎসক হিসেবে ছিলেন শ্রদ্ধেয় ডা: মাহমুদুল হক (সন্মানিত সহকারী সাধারন সম্পাদক : বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ। সাধারন সম্পাদক : হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, পার্বতীপুর, দিনাজপুর)। বাস্তবায়ন সহযোগী হিসেবে ছিলেন শ্রদ্ধেয় রতন মন্ডল (ডি এইচ এম এস - স্টাডিজ, পরিচালক : ভবানীপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুল, উপদেষ্টা : হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, পার্বতীপুর, দিনাজপুর),পবিত্র সরকার (ডি এইচ এম এস- ষ্টাডিস, দপ্তর সম্পাদক : হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, সদস্য : বাংলাদেশের হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ)। ধরনী কান্ত রায়, (উপদেষ্টা : হোমিওপ্যাথি দর্শন ও গবেষণা ফোরাম, পার্বতীপুর, দিনাজপুর। সদস্য : হোমিওপ্যাথি গবেষণা পরিষদ, রংপুর বিভাগ। প্রাইভেট প্রাক্টিশনার হোমিওপ্যাথি)। 
ডাঃ মিথুন টিকাদার বলেন, যে ঔষধ দেয়া হচ্ছে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সেইসাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হলে শরীরে সহজে কোন ভাইরাস সংক্রমন করতে পারেনা। তিনি বলেন, এ কাজে যদি কেউ সহযোগীতার হাত বাড়িয়ে দিতে চান তাহলে নিম্নে উল্লেখিত নাম্বারে ০১৭২২৮০৮৩১০, ০১৭৪৪৩২৮৭৫৩ , ০১৭১৩৭৭০৮৩৫ অনুগ্রহ পূর্বক যোগাযোগ করার অনুরোধ করেছেন। সকলের সম্মিলিত সহযোগীতাই পারে দুর্যোগপূর্ণ অবস্থায় দুস্থ ও চিকিৎসা বঞ্চিত মানুষদের চিকিৎসাহীন হয়ে অকাল মৃত্যুর হাত হতে রক্ষা করতে।