Home » » কিশোরগঞ্জে আধুনিক মানের ধান কাটার মেশিন প্রদান

কিশোরগঞ্জে আধুনিক মানের ধান কাটার মেশিন প্রদান

চিলাহাটি ওয়েব ডটকম : 10 May, 2020 | 9:08:00 PM

মিজানুর রহমান,কিশোরগঞ্জ প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে অর্ধেক মূল্যে ধান কাটার আধুনিক মানের (কম্বাইন হারভেস্টার) মেশিন প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।আর এ কম্বাইন হারভেস্টার মেশিনের মোট মূল্য ২০ লক্ষ ৫০ হাজার টাকা। যা সরকার কৃষককে ভর্তুকি হিসেবে ১০ লক্ষ ২৫ হাজার টাকা দেয়, ক্রয়কৃত কৃষক দেয় ১০ লক্ষ ২৫ হাজার টাকা।
আজ রবিবার দুপুর ১২ টায় উপজেলা পরিষদ চত্বরে ধান কাটা মেশিনের চাবি আনুষ্ঠানিকভাবে পুটিমারী ইউনিয়নে কালিকাপুর গ্রামের কৃষক একরামুলের হাতে যৌথভাবে তুলে দেন উপজেলা নির্বাহি অফিসার আবুল কালাম আজাদ ও উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান, শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট বলেন, বর্তমানে দেশ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ, কৃষকদের মাঝে এখন কৃষিতে শ্রম ও সময় সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহারের প্রবণতা বেড়ে যাচ্ছে। বিভিন্ন মেশিনের ব্যবহার ও কম খরচে চলমান সংকটের সমস্যা কাটিয়ে উৎপাদনশীলতায় সাফল্য ও পাচ্ছেন কৃষকরা। এই মেশিন দিয়ে নিজে নিজেই ফসল কাটতে পারবেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছ। সম্প্রতি সময়ে করোনা ভাইরাসের কারণে চলতি বোরো ফসল ঘরে তুলতে শ্রমিক সংকট দেখা দিতে পারে। আর এই আশঙ্কায় যান্ত্রিক পদ্ধতিতে ফসল কর্তন ও মাড়াই এর জন্য মেশিন দেওয়া হচ্ছে। এই যন্ত্র দিয়ে স্বল্প খরচে ঘন্টায় এক একর জমির ফসল কর্তন ও মাড়াই করতে পারবে কৃষক। কৃষকদের সরকারি উন্নয়ন সহায়তার মাধ্যমে সরবরাহকৃত যন্ত্র কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকের কাছে ভর্তুকির মাধ্যমে প্রদান করছেন ।