Home » » ডিমলায় ক্ষেতেই পচে যাচ্ছে চাষির সবজি

ডিমলায় ক্ষেতেই পচে যাচ্ছে চাষির সবজি

চিলাহাটি ওয়েব ডটকম : 30 April, 2020 | 6:15:00 PM

মাজহারুল ইসলাম লিটন,ডিমলা প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : করোনা ভাইরাসের কারনে দেশের চলমান লকডাউনে নীলফামারীর ডিমলায় সবজি চাষিরা সবজি দেশের বিভিন্ন জেলায় নিয়ে যেতে না পারায় ক্ষেতের সবজি ক্ষেতেই পচে যাচ্ছে।
নিজ এলাকার বাজার গুলোতে সবজির চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন এলাকায় যেত এই এলাকার সবজি। কিন্তু দেশে লকডাউনের কারনে পাইকাররা সবজি এলাকার বাহিরে নিয়ে যেতে না পারার কারনে ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছে বেশিরভাগ সবজি। আর এলাকার পাইকারী বাজারে যে দামে সবজি বিক্রি করতে হচ্ছে তাতে খরজের টাকাই উঠছেনা কৃষকের। বুধবার উপজেলা পাইকারী বাজারে করোলা ২শ টাকা মন, মরিচ ৮শ টাকা মন, বেগুন ৮০ টাকা মন, কাঁচামরিচ ৮শ টাকা মনে বিক্রি হয়েছে।
অন্যান্য সবজি ও বিক্রি করতে হচ্ছে পানির দামে। ফলে সবজি চাষিরা চরম বিপাকে পড়েছে। ডিমলা উপজেলার বালাপাড়া ইউনিয়নের সবজি চাষি আবু হোসেন, বিরেন সেন, সুলতান আলী জানান, আমরা বুকভরা আশা নিয়ে অনেক কষ্টে সবজি চাষ করেছিলাম।
অন্যান্য বছরের চেয়ে এবছর সবজি উৎপাদন ত’লনা মুলক ভালই হয়েছে। কিন্তু দেশে চলমান লকডাউনের কারনে আমাদের সবশেষ হয়ে গেল। সবজি আবাদে যে খরচ হয়েছে সে টাকাই উঠবেনা। ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী বলেন, চলতি খরিপ মৌসুমে উপজেলায় সবজি চাষের লক্ষমাত্রা ৪৫০ হেক্টর, অর্জিত হয়েছে ৪১০ হেক্টর।