Home » , » ক্ষুদ্র পরিকল্পনা প্রনয়নে ওয়ার্ড সভা

ক্ষুদ্র পরিকল্পনা প্রনয়নে ওয়ার্ড সভা

চিলাহাটি ওয়েব ডটকম : 30 July, 2019 | 4:00:00 PM

চিলাহাটি ওয়েব ডেস্ক : স্থানীয় পর্যায়ে চাহিদা নিরুপন ও ক্ষুদ্র পরিকল্পনা প্রনয়নের লক্ষ্যে নীলফামারী জেলার ডোমার উপজেলার পঙ্গা-মটুকপেরে স্থানীয় জনপ্রতিনিধি,গন্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারন নাগরিকদের নিয়ে ওয়ার্ড সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১১ টায় ৬নং পঙ্গা মটুকপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে এবং ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এমদাদুল ইসলামের সভাপতিত্বে উক্ত ওয়ার্ড সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা প্রশাসন এর স্থানীয় সরকার শাখার উপপরিচালক আব্দুল মোতালেব সরকার,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা এল জি এস পি ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর আবুহেনা মোস্তফা কামাল, এছাড়াও ওয়ার্ডের জনপ্রতিনিধি,গণ্যমান্য ব্যক্তিবর্গ,স্থানীয় সাংবাদিক আপেল বসুনিয়া এবং C4D সমন্বয়কারীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, "স্থানীয় সরকার শাখা শিশু অধিকার ও শিশু সুরক্ষায় কাজ করছে। প্রতিটি শিশুর সুন্দর নাম এবং নিবন্ধিত হওয়া শিশুর অধিকার।তাই প্রতিটি শিশু জন্মের ৪৫ দিনের মধ্যেই জন্মনিবন্ধন নিশ্চিত করতে হবে। ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন করতে কোন ফিও দিতে হয় না।"তিনি আরও বলেন, "বাল্যবিবাহ প্রতিরোধ আইন ২০১৭ অনুযায়ী বাল্যবিবাহ দেয়া দণ্ডনীয় অপরাধ।আপনাদের আশেপাশে কোথাও এমন ঘটনা ঘটতে দেখলে সাথে সাথে আমাকে জানাবেন।"
c4d ইউনিয়ন সমন্বয়কারী মোকাদ্দেস হোসেন গর্ভকালীন সময়ে ৪ বার স্বাস্থ্য চেকআপ,শিশু ও নবজাতকের পরিচর্চা,নিরাপদ প্রসব,চারটি গুরুত্বপূর্ণ সময়ে সাবান দিয়ে হাত ধোয়া,কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা,শিশুবিবাহ রোধ,৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন সহ ১৫ টি জীবন রক্ষাকারী আচরনের উপর আলোচনা করেন।
উন্মুক্ত আলোচনার মাধ্যমে সকলের মতামতের ভিত্তিতে ওয়ার্ড পর্যায়ে সরবরাহ দিক ও চাহিদাদিকের প্রতিবন্ধকতাসমুহ নিরুপন করা হয় এবং সমধানের জন্য একটি ক্ষুদ্র পরিকল্পনা গ্রহন করা হয়।