Home » » রংপুর বিভাগে নানা আয়োজনে মহান মে দিবস পালিত

রংপুর বিভাগে নানা আয়োজনে মহান মে দিবস পালিত

চিলাহাটি ওয়েব ডটকম : 01 May, 2019 | 11:34:00 PM

চিলাহাটি ওয়েব ডেস্ক : সারা দেশের ন্যায় রংপুর বিভাগেও মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়েছে। পার্বতীপুর উপজেলা প্রশাসন এ উপলক্ষ্যে শহরে এক বর্ণাঢ্য র‌্যালী প্রদক্ষিণ করে। র‌্যালীর নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার রেহানুল হক। পরে উপজেলা পরিষদের মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলার কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এদিকে, পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লা খনিতে জাতীয় শ্রমিক লীগের মহান মে দিবস পালিত। মহান মে দিবস পালনে সকাল সাড়ে ১০টায় বড়পুকুরিয়া কয়লা খনির জাতীয় শ্রমিক লীগের কার্যালয় থেকে বড়পুকুরিয়া কয়লা খনি জাতীয় শ্রমিক লীগ এর সভাপতি মোঃ জাহিদুল ইসলাম রতন, সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে এক বিশাল র‌্যালি বের হয়। র‌্যালিটি কয়লা খনি এলাকা প্রদক্ষিন করে শ্রমিক লীগের কার্যালয়ে এসে শেষ হয়। দুপুর ১২টায় বড়পুকুরিয়ার জাতীয় শ্রমিক লীগ মহান মে দিবস উৎযাপন উপলক্ষে র‌্যালি, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কয়লা খনি জাতীয় শ্রমিক লীগ এর সভাপতি মোঃ জাহিদুল ইসলাম রতন, সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন, ক্রিয়া সম্পাদক মোঃ সোহাগ, সিনিয়র সহ-সভাপতি মাহবুবুর আলম প্রমুখ। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর : 

দিনাজপুর ঃ দিনাজপুরে বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক মহান মে দিবস উপলক্ষে বুধবার দিনাজপুরের বিভিন্ন শ্রমিক সংগঠন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, শ্রমিক র‌্যালী, রক্তদান কর্মসূচী, আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, মধ্যহ্ন ভোজ, কুরআন তেলাওয়াত, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। বুধবার সকাল সাড়ে ৯টায় স্থানীয় ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তর, জাতীয় শ্রমিক লীগের আয়োজনে এবং দিনাজপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালির নেতৃত্ব দেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। র‌্যালিতে জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম, দিনাজপুর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজুসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক সংগঠনের নেতাকর্মী অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে সকাল ১০টায় দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে শ্রমিক দিবসের তাৎপর্যর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। র‌্যালি ও আলোচনা সভায় জাতীয় শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখাসহ বিভিন্ন শ্রমিক সংগঠন অংশগ্রহণ করে। এদিকে,দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ, দিনাজপুর জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন বড়মাঠ মাইক্রো ষ্ট্যান্ড কমিটি, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন দিনাজপুর, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি দিনাজপুর জেলা শাখা, দিনাজপুর ট্রাক বন্দোবস্তকারী শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর জেলা ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর বেসরকারী বিদ্যুৎ শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ দিনাজপুর জেলা শাখা, দিনাজপুর হোটেল ও রেস্তোরা শ্রমিক ইউনিয়ন, রিক্সা ও ভ্যান শ্রমিকলীগ, জাতীয় শ্রমিক ঐক্যজোট, দিনাজপুর সদর উপজেলা সেলুন দোকান শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর রং মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর সদর উপজেলা দোকান প্রতিষ্ঠান সেলস্ম্যান শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন দিনাজপুর জেলা শাখা, সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নসহ অন্যান্য বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে শহরে পৃথক পৃথকভাবে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

ফুলবাড়ীঃ ফুলবাড়ীতে দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের মহান মে দিবস পালনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত। গতকাল পহেলা মে মহান মে দিবস পালনে দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন রেজি নং ২৭৯৪/১২ সকাল সাড়ে ১০ টায় শ্রমিক ইউনিয়নের ফুলবাড়ী পার্বতীপুর রোডের কার্যালয় থেকে ইউনিয়নের প্রধান উপদেষ্টা মোঃ সামিউল চৌধুরী ও ইউনিয়নের সভাপতি শ্রী রতিকান্ত এর নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে এসে শেষ হয়। সকাল সাড়ে ১১ টায় র‌্যালি শেষে আলোচনা সভায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা মোঃ সামিউল চৌধুরী, উপদেষ্টা ফুলবাড়ী পৌরসভার কাউন্সিলর শ্রী হারন দত্ত, উপদেষ্টা শ্রী কমল রায়। এছাড়া উপস্থিত ছিলেন ইউনিয়নের সহ-সভাপতি মোঃ শওকত আলী, ভার-প্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ হাসান আলী, সাংগঠনিক সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, প্রচার সম্পাদক মোঃ সামিউল ইসলাম, দপ্তর সম্পাদক মোঃ রাশেদ। মহান মে দিবসের আলোচনা সভায় দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয় ফুলবাড়ী শাখার প্রায় ৩ শতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন, ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সভাপতি ও সিনিয়র সাংবাদিক মোঃ আফজাল হোসেন সহ সাংবাদিক বৃন্দ। আয়োজনে ছিলেন দিনাজপুর জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন ফুলবাড়ী শাখা। 

 আটোয়ারী ঃ আটোয়ারীতে বিশ্ব শ্রমিক দিবস পালন উপলক্ষে উপজেলা যৌথ শ্রমিক কল্যাণ ঐক্য পরিষদের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালনের লক্ষ্যে বুধবার সকালে উপজেলার বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা উপজেলার ফকিরগঞ্জ বাজারে মিলিত হয়। সেখান থেকে ব্যানার ও বাদ্যযন্ত্র বাজিয়ে বিভিন্ন শ্লেগানসহ বিশাল র‌্যালি বের হয়। র‌্যালিতে উপজেলা পরিষদ ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরাও যোগ দেন। র‌্যালিটি গুরুত্বপুর্ণ সড়ক সহ উপজেলা ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপজেলার মুক্তিযোদ্ধা মুক্তাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা মুক্তিযোদ্ধা মুক্তাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান। আন্তর্জাতিক মহান মে দিবস (বিশ্ব শ্রমিক দিবস)-এর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন নব নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা ও আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক প্রমুখ। 

পঞ্চগড় ঃ শ্রমিক মালিক ঐক্য গড়ি” উন্নয়নের শপথ করি. এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসুচির মধ্য দিয়ে এবার পঞ্চগড়ে পালিত হলো আন্তর্জাতিক মহান মে দিবস। দিবসটি উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে পঞ্চগড় সরকারী অডিটরিয়ামে এক আলোচনা সভা অনিুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অনুষ্ঠানের প্রধান অতিথি. পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো, মজাহারুল হক প্রধান। এসময় অন্যান্নদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মো,গিয়াস উদ্দীন আহমেদ. পিপি.এম.সেবা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.আব্দুল আলীম খান ওয়ারেশী, পঞ্চগড় পৌর মেয়র মো,তৌহিদুল ইসলাম, জেলা মাটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি-মো,মোশারফ হোসেন প্রমুখ। এর আগে দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন পৃথক পৃথক ব্যানারে বর্ণাঢ্য র‌্যালি নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষি করে এবং র‌্যালি শেষে আলোচনা সভায় অংশ নেয়। 

 ঘোড়াঘাট ঃ এবারের মে দিবসের প্রতিবাদ্য,মালিক শ্রমিক এশহও-সুন্দর দেশ গড়।এই প্রতিবাদ্যকে সামনে রেখে-দিনাজপুরের ঘোড়াঘাটে মে দিবস উদযাপন উপলক্ষ্যে বাস,ট্রাক,মিনিবাস,কোচ ও ট্রাংলড়ি শ্রমিক সংগঠনের উদ্দোগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করে,পৌসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মিনিবাস অফিস কার্যালয়ে মিলাদ-মাহফিল ও আলোচনা সভা হয় । 
নীলফামারী ঃ নীলফামারীতে মহান মে দিবস জামজমকপূর্ণভাবে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শ্রমিক সংগঠনগুলো দিনব্যাপী ব্যাপক কমৃসূচী পালন করেন। কর্মসূচীর মধ্যে ছিল সংগঠনের কার্যালয়ে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন, র‌্যালী, শহীদ মিনার পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিল। নীলফামারী জেলার ৬টি উপজেলায় পৃথক পৃথকভাবে এসব কর্মসূচী পালন করে বিভিন্ন শ্রমিক সংগঠন। এ উপলক্ষে সকালে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় (বাংলা হাইস্কুল) মাঠে বিভিন্ন শ্রমিক সংগঠন বাদ্যযন্ত্রসহ র‌্যালী নিয়ে জমায়েত হয়। সৈয়দপুর উপজেলা প্রশাসন ও শ্রম কল্যাণ কেন্দ্রের একটি র‌্যালী বের হয় র‌্যালীতে নেতৃত্বে দেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী অফিসার এস.এম গোলাম কিবরিয়া, সাবেক মেয়র ও নীলফামারী জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি আখতার হোসেন বাদল। বাংলা হাইস্কুল থেকে একটি বিশাল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা শ্রমিকদের ন্যায অধিকার নিয়ে বক্তব্য রাখেন। এছাড়া সৈয়দপুর শহরে রিক্সা শ্রমিক, অটো বাইক শ্রমিক, কার পিক আপ, হোটল শ্রমিক, রং মিস্ত্রী, ট্রাক ট্যাংলড়ী, ট্রাক্টর চালক সহ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো শহরে খন্ড খন্ড মিছিল নিয়ে শহীদ মিনারে গিয়ে পুষ্পমাল্য অপর্ণ করেন। অপরদিকে কামারপুকুর লেবার ইউনিয়ন ২২০৩ দিবসটি পালনে ব্যাপক কর্মসূচী পালন করেন। 

নবাবগঞ্জঃ শ্রমিক মালিক ঐক্যগড়ি, উন্নয়নের শপথ করি প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের নবাবগঞ্জে মহান মে দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দিবসটি উদযাপনে উপজেলার বিভিন্ন শ্রমিক সংগঠন তাদের স্ব স্ব ব্যানার নিয়ে একটি র‌্যালি বের করে তা উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ডাকবাংলো চত্বরে এসে মিলিত হয়। সেখানে বাস শ্রমিক সংগঠন নবাবগঞ্জ শাখার সভাপতি জমসেদ আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে নবাবগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও নবাবগঞ্জ উপজেলা পরিষদের নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান এবং বিষেশ অতিথি হিসাবে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) ও নবাবগঞ্জ থানা অফিসার ইনচার্জ(ওসি) সুব্রত কুমার সরকার উপস্থিত ছিলেন। 
 রাণীশংকৈল ঃ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে ১লা মে দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের পৃথক পৃথকভাবে নিজ নিজ ব্যানার -ফেস্টুন নিয়ে শহরের প্রধান প্রধান সড়কে র‌্যালি বের করেন। উপজেলা প্রশাসনসহ, মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন রাজ:৮৮, উপজেলা শ্রমিক লীগ, ট্রাক-ট্যাংলরি ও কার্ভাড ভ্যান শ্রমিক ইউনিয়ন, নির্মাণ শ্রমিক ইউনিয়ন, ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন, সংযুক্ত নির্মাণ শ্রমিক ইউনিয়ন,ব্যবসায়িক শ্রমিক ইউনিয়ন ,বেসরকারি বৈদুত্যিক কারিগরি শ্রমিক সমিতি, ভ্যান ও রিক্সা শ্রমিক ইউনিয়ন এর প্রতিটি নেতা ও কর্মী র‌্যালিতে অংশগ্রহন করেন। র‌্যালি শেষে রাণীশংকৈল ডিগ্রী কলেজ মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । 
লালমনিরহাটঃ মহান মে দিবস উপলক্ষে লালমনিরহাটে পৃথক পৃর্থক র‌্যালি বের হয়। বুধবার (১ মে) সকাল ১০ টায় লালমনিরহাট জেলা ট্রাক,ট্যাংকলড়ী ও কাভাট ভ্যান শ্রমিক ইউনিয়ন এর সভাপতি পুলিন চন্দ্র রায়ের নেতৃত্বে মিশোন মোড় এলাকা কার্যালয় ও ইজিবাইক মালিক সমিতির সভাপতি মালেক খানের নেতৃত্বে প্রধান কার্যালয়,বিডিআর গেট থেকে একযোগে বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে নিজ নিজ কার্যালয়ে পৌছে বক্তব্য রাখেন নের্তৃবৃন্দরা। এ সময় নের্তৃবৃন্দরা ও শ্রমিকগন নিরাপদ কর্মস্থল ও ন্যায্য মজুরীর দাবী তোলেন। দিবসটি পরিচালনা করেন বিশিষ্ঠ ব্যবসায়ী ও সমাজ সেবক মোঃ সাখাওয়াত হোসেন সুমন খান। বক্তব্য রাখেন, জেলা ট্রাক,ট্যাংকলড়ী ও কার্ভাট ভ্যান শ্রমিক ইউনিয়ন এর সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, ইজিবাইক মালিক সমিতির সাধারন সম্পাদক মুরাদ শেখ, সহসভাপতি বিদুৎ ব্যাপারী,মাইক্রো চালক সমিতির নেতৃবৃন্দগন।