Home » » জটিলতা নিরস্বনে পুুরান মেলা পাংগা পাগলীার হাট

জটিলতা নিরস্বনে পুুরান মেলা পাংগা পাগলীার হাট

চিলাহাটি ওয়েব ডটকম : 19 March, 2019 | 7:03:00 PM

গোলাম রাব্বানী, নীলফামারী নীলফামারী প্রতিনিধি, চিলাহাটি ওয়েব: দীর্ঘদিনের জটিলতা নিরস্বন হল পুরান মেলা পাংগা পাগলীমার হাট।
নীলফামারী জেলার ডোমার উপজেলার ৬নং পাংগামটুকপুর ইউনিয়নের ঐর্ত্যবিাহী শতবছরের পাংগার মেলা গ্রামে নতুন করে নাম করন প্রতিষ্ঠিত হয় পুুরান মেলা পা্গংা পাগলীমার হাট। গত ২০০৮ সালের তৎকালীন সময়ে স্থানীয় লোকজন, উপজেলা নির্বাহী অফিসারও উপজেলা চেয়ারম্যান এর যেীথ উদ্যাগে বেশ কিছু খাস জমির উপর হাটটির উদ্ভোধন হয়।এভাবেই চলছিলো হাটটি প্রত্যিমধ্যে হাটটির জমি বেদখল হয়ে যায় এক প্রভাব শালীর দখলে।এ নিয়ে বেকিছু সময় ধরে নানা সমস্যা ও জটিলতার সৃষ্টি হয়। অলিখিত বন্ধের ঘোষনা করা হাটটির। নানা বিপাকে ও দিশেহারা হয়ে পরে যায় বিষেশ করে ধান ও মরিচের সাধারন কৃষকরা।
মুলত এখানকার পার্শবর্তী ডিমলা হাট ১২কিলো অন্যদিকে বোড়াগাড়ী হাট ৮কিলো হওয়ায় অনেক দুর হয়ে যায়। সাজাহান নামের এক কৃষক চিলাহাটি ওয়েব ডটকমকে জানান আমরা দু এক বিঘা করে মরিচ চাষ করি তাতে করে ৮থেকে ১০ হাজার টাকা খরচ হয়। দুরের কোন হাটে নিয়ে গেলে ভ্যান ভাড়া অন্যান খরচ দিলে কোন লাভ হয়।এদিকে পাংগা মটুকপুর ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি জানান দির্ঘদিনধরে পুুরান মেলা পা্গংা পাগলীমার হাট প্রতিষ্ঠার পর থেকে বেশ হাসি ছিলো এলাকার কৃষকের মূখে,কিন্তু এই ইউনিয়নের ভুমি কর্মকর্তার অনিয়ম যোগসাজে হাটটি খাস জমিটি অর্থের বিনিময় প্রভাবশালীদের দখলে দিয়ে দেয়। এ নিয়ে হাটটির বন্ধের উপক্তম হয়ে যায়।পরে হাটটি নামে একটি জমি থাকতে হলে বলে সরকারী বিধিমালায় রয়েছেন। সাধারন কৃষক ও এলাকাবাসীর দ্বাবী হাটের পার্শেবর্তী জমি দাতাদের সাথে বসে উক্ত হাটের নামে ১৫শতাংশ হাটের নামে সাব দলিল করে দেন।
দাতারা হলেন,দুলাল হোসেন,সামসুল হক,মমিনুর রহমান,হাবিবুর রহমান,শাহিনুর ধওলু হক।তারা জানান হাটটি যেহুতু এলাকার মানুষের প্রানের দ্বাবী আমরা সকলেই সহযোগীতার হাত বাড়িয়ে দিয়ে সরকারের উন্নয়ন মূলক কাজে অংশীদ্বার হিসাবে সহযোগীতা হাত বাড়িয়ে দিলাম। এখানকার আরেক কৃষক মুসা খুসিতে উৎফুল্লোর কন্ঠে জানান জটিলতা নিরস্বনে পুুরান মেলা পা্গংা পাগলীার হাট।এখন থেকে আর দুরের কোন হাটে যাইতে হবে না। এলাবাসীর প্রানের দ্বাবী আমাদের প্রস্তুতি রয়েছে। আগামীতে আর কোন সমস্যা পোয়াতে যাতে করে না হয় ত্াই সকল স্থরের মানুষকে এগিয়ে আসার আসার সহযোগীতা কামনা করছেন।