Home » » এবারে বইমেলায় তরুণ কবি এ,আই,টিপু এর একক চারটি কাব্যগ্রন্থ

এবারে বইমেলায় তরুণ কবি এ,আই,টিপু এর একক চারটি কাব্যগ্রন্থ

চিলাহাটি ওয়েব ডটকম : 10 February, 2019 | 12:35:00 AM

বিশেষ প্রতিবেদক,চিলাহাটি ওয়েব : প্রেম, বিরহ, মাদক, নারী নির্যাতন, যৌতুক বিরোধী ও শিশুতোষ ছড়াসহ নিজের জীবনের ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে কবিতা লিখেছেন বাস্তমবাদি কবি আরিফুল ইসলাম (টিপু)। খুব অল্প সময়ের মধ্যে তিনি বেশ পরিচিতি লাভ করেছেন বাংলাদেশ-ভারতসহ বেশ কয়েকটি দেশে। তার কবিতায় রয়েছে প্রবাসীদের জীবন মান-উন্নয়ন নিয়ে বেশ কিছু লেখা। তিনি নিজেই একজন প্রবাসী। বর্তমানে তিনি সৌদি আরবে কর্মরত আছেন। অবসরে তিনি রাত জেগে,কখনো বা কর্মের অবসরে সময় বের করে তিনি কবিতা লিখেই চলছেন।তার পিতা- পিতা:- মৃত আবুল কালাম, মাতা:- আনোয়ারা বেগম, গ্রাম:- ভাদাদিয়া, ডাকঘর:- মতিগঞ্জ, উপজেলা- সোনাগাজী, জেলা- ফেনী। এছাড়াও তিনি একজন গীতিকার ও নাট্যকারও বটে। 
১৯৮৫ খিস্টাব্দের ১২ ফেব্রুয়ারী তার জন্ম। ৩ ভাই ৪ বোনের মধ্যে কবি সবার বড়, ছাত্রজীবনে পিতার মৃত্যুর পরে সংসারের দায়িত্বভার থাকায় তিনি বেশী পড়ালেখা করতে পারেননি। তিনি আরএমহাট উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন। স্কুল জীবনে তিনি খেলাধুলা, গানবাজনা, আবৃত্তি ও বক্তব্য দেওয়ার পারদর্শী ছিলেন। স্কুল জীবনে শান্তশিষ্ট স্বভাব থাকায় শিক্ষক-ছাত্র সহ সর্ব মহলে তিনি সবার প্রিয় ছিলেন। একসময় শিক্ষা জীবন ছেড়ে জীবিকার তাগিদে বিদেশে গমন করেন। অনেক উত্থান-পতন, ঘাত প্রতিঘাত কঠোর প্ররিশ্রমের মাধ্যমে পরিবারের অভাব দুর করে আজ তিনি স্বাবলম্বী। দারিদ্র্যের মধ্যে বড় হওয়ার কারণে- দরিদ্র গরীব দুঃখী মানুষকে বিভিন্ন সাহায্য সহযোগিতা করার সাধ্যমতো চেষ্টা করেন, এবং ইতোমধ্যে তিনি “গরীবের বন্ধু টিপু সুলতান” হিসেবে তার এলাকায় নিজেকে অনেকটা পরিচিত করে তুলতে সক্ষম হয়েছেন। কবি আরিফুল ইসলাম টিপু প্রবাসে বসেও সাহিত্য চর্চা করছেন। ইতিমধ্যে তার একটি যৌথ কবিতার বই (কবিতার মোহনায়) একুশে বইমেলা ২০১৭ইং উপলক্ষে প্রকাশিত হয়েছে। “কে তুমি কবি” নামে আরও একটি যৌথ কাব্য সাম্প্রতিক সময়ে প্রকাশিত হয়েছে। “নারীর মন” নামে একক কাব্য গ্রন্থ বের হওয়ার অপেক্ষায় আছে। এছাড়া তার প্রথম উপন্যাস- “২০ বছর পর” বের হওয়ার অপেক্ষায় আছে। তিনি ফেসবুক ভিত্তিক অনেক সাহিত্য গ্রুপে নিয়মিতভাবে লেখালেখি করে ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা অর্জন করেছেন। বাংলাদেশ ভারত সহ আন্তর্জাতিক বিভিন্ন সাহিত্য গ্রুপ থেকে সেরা কবি ও লেখক হিসেবে সম্মাননা পেয়ে আসছেন। 
তিনি সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরাম এর অন্যতম প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা অব্যাহত রেখেছেন। আদমজীনগর সৃষ্টি সাহিত্য পরিষদ, আন্তর্জাতিক স্বাধীন বাংলা সাহিত্য সংসদ, অদম্য সাহসী কবি সংঘ ও ফেনী জেলা কবি সাহিত্যিক ফোরামের এডমিন ও পরিচালক হিসেবে আছেন। এছাড়া তিনি জাতীয় কবি পরিষদের এডমিন প্যানেলের অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলা একাডেমিতে চলমান এবারে একুশে বইমেলায় কবি আরিফুল ইসলাম টিপুর একক যে চারটি কাব্য গ্রন্থ যেস্টলগুলোতে পাওয়া যাচ্ছে সেগুলো হলো “কবিতার ঘরে বিষন্ন মুখ” স্টল নং-৫২, “চন্দ্র গ্রহণ” স্টল নং ৫৪১, “সপ্ত তরঙ্গ” স্টল নং ৩৫০ পাওয়া যাচ্ছে। এছাড়াও ফেনী জেলা সদরের তমিজ উদ্দিন মার্কেটের পানকৌড় হাউজে পাওয়া যাচ্ছে “আমি আজ নিস্তব্ধ” নামক কবিতার বই।