Home » » অল্প বৃষ্টিতে বেশি ক্ষয়ক্ষতি !

অল্প বৃষ্টিতে বেশি ক্ষয়ক্ষতি !

চিলাহাটি ওয়েব ডটকম : 18 December, 2018 | 8:08:00 PM

আকাশ রহমান, বদরগঞ্জ প্রতিনিধি, চিলাহাটি ওয়েব : দেশের উপর দিয়ে বয়ে যাওয়া নতুন ঘূর্ণিঝড় ফিথাইয়ের সামান্য আঘাতে রংপুরের বদরগঞ্জে ৬২টি ইটভাটার ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। এতে করে ক্ষয়ক্ষতির পরিমান দাঁড়িয়েছে প্রায় ৫ কোটি টাকা।
সোমবার গভীর রাতে সৃষ্ট ঝড়হাওয়ায় গাছপালা ফসলাদী ও ঘরবাড়ীর কোন ক্ষতি না হলেও অল্প বৃষ্টিতে ইটের ভাটার বড় ধরনের ক্ষয়ক্ষতি হওয়ায় মালিকদের মাথায় হাত উঠেছে। মৌসুমের শুরুতেই এধরনের ক্ষতি পুশিয়ে নেওয়া বড় দুষ্কর হবে বলে উপজেলা ইট ভাটা মালিক সমিতির সদস্যরা জানান।
জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ৬২টি ইটভাটায় এক যোগে কাঁচা ইট তৈরির কাজ চলছে। ভাটাগুলোতে ইট তৈরির পর সেগুলো পোড়ানোর জন্য ফাকা মাঠে রেখে জ্বালানী প্রস্তুত করার কাজ চলছিল। কিন্তু সোমবার গভীর রাতে হঠাৎ করে দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় ফিথাইয়ের সামান্য হানায় হালকা বৃষ্টিপাতে ইটভাটা মালিকদের স্বপ্ন ভংগের কারণ হয়েছে।
এ বিষয়ে উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক ও আরবিডি ইটভাটার মালিক শাহাজাহাান আলী সরকার চিলাহাটি ওয়েব ডটকমকে বলেন, সোমবার সকাল থেকে রোদেলা আকাশ দেখা যাচ্ছিল। গভীর রাতে কোন কিছু বুঝে ওঠার আগেই হালকা ও মাঝারী বৃষ্টি শুরু হলে আমার ভাটার প্রায় ১৫-১৬ লক্ষ টাকার কাঁচা ইট বৃষ্টিতে গলে যায়। এভাবে আগামী দু’তিনদিন চলতে থাকলে ক্ষয়ক্ষতির পরিমান আরো বেশি হতে পারে। যা কিনা পুরো মৌসুমে পুশিয়ে তোলা সম্ভব নয়।
এ সময় তিনি আরো বলেন, আমরা খোঁজখবর নিয়ে জেনেছি সামান্য বৃষ্টিতেই এই উপজেলার ৬২টি ইটভাটার প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কুতুপুর ইউনিয়নের চেয়ারম্যান এমবিসি ইটভাটার মালিক আলহাজ্ব আতিয়ার রহমান দুলু বলেন, কাঁচা ইট তৈরির পর পলিব্যাগ দিয়ে ঢেকে রাখা হয়। কিন্তু তার আগেই বৃষ্টি শুরু হওয়ায় ব্যাপক ক্ষতির সম্মুুখীন হয়েছি। তবুও শান্তনা একটাই, প্রকৃতির উপর কারোর হাত নেই।
একই এলাকায় এসএনবি ইটভাটার মালিক শামছুল হক বলেন, একেই তো এই অঞ্চলে ইট তেরির শ্রমিক সংকট, তার উপর আবার হঠাৎ বৃষ্টিতে আমি ব্যাপক লোকশান গুনছি। এই মৌসুমে উঠে দাঁড়াতে পারব কি না জানি না।
অন্যদিকে মৌসুমের শুরুতে ইটভাটার কাঁচা ইটের ব্যাপক ক্ষতি সাধান হওয়ায় গতবারের তুলনায় এবার ইটের মুল্য বৃদ্ধি পেতে পারে বলে সচেতন মহল ও ইটের ক্রেতাগন এই আশংকা করছে।