Home » » পার্বতীপুরের গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে কৃষক মাঠ দিবস পালিত

পার্বতীপুরের গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে কৃষক মাঠ দিবস পালিত

বদরুদ্দোজা বুলু,পার্বতীপুর প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : পার্বতীপুরের গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে কৃষক মাঠ দিবস পালিত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ঢাকা, এর সহযোগীতায় গতকাল রবিবার বিকেল ৫টায় উপজেলার চন্ডিপুর ইউপির চন্ডিপুর গ্রামে পেইস প্রকল্পের অওতায় “সুগন্ধী ধানের উৎপাদান বৃদ্ধি ও উৎপাদান ব্যয় হ্রাসের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও জীবন যাত্রার মান উন্নয়ন” শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পের ব্রি ধান-৫০ উৎপাদনে উন্নত কলাকৌশল প্রদর্শনী প্লট এর মাঠ দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চন্ডিপুর এলাকার কৃষক আলহাজ্ব মোজাম্মেল হক।
 ব্রি ধান-৫০ উৎপাদনের বিষয়ে বিষদ আলোচনা করেন গ্রাম বিকাশ কেন্দ্রের ভ্যানু চেইন ফেসিলেটর (প্রকল্প প্রধান) কৃষিবিদ লিয়াকত আলী। অনুষ্ঠানে কৃষক মোঃ ইব্রাহীম বলেন ব্রি ধান-৫০ অত্যান্ত লাভ জনক ফসল। তিনি তার এলাকার সকল কৃষকদের প্রতি এ ধান চাষাবাদ করার অনুরোধ করেন। 
কৃষিবিদ লিয়াকত আলী বলেন এ ব্রি ধান-৫০ এর এক চারায় কুশির সংখ্যা ১৬, দুই চারায় কুশির সংখ্যা ১৫ ও তিন চারা কুশির সংখ্যা ১৪। কৃষকের ব্যয় কম ও আয় বৃদ্ধির জন্যই এ মাঠ দিবস। এক চারায় শীষ সংখ্যা ১৬, দুই চারায় শীষ সংখ্যা ১৫ ও তিন চারা শীষ সংখ্যা ১৪। কৃষকের ব্যয় কম ও আয় বৃদ্ধির জন্যই এ মাঠ দিবস। এক চারায় ধানের ওজন ১৩৮ গ্রাম, দুই চারায় ধানের ওজন ১৩৭ গ্রাম ও তিন ধানের ওজন ১২৮ গ্রাম। মূলত এ মাঠ দিবসের লক্ষ্য ও উদ্যেশ্য হচ্ছে কৃষকের ব্যয় কম ও ফসলের ফলন (আয়) বৃদ্ধির জন্যই এ মাঠ দিবস। আলোচনা শেষে কৃষক মোঃ ইব্রাহীমের লাগানো ব্রি ধান-৫০ কর্তনের উদ্বোধন করা হয়।
শেয়ার করুন :