Home » » রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে শপথ নেবেন আজ

রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে শপথ নেবেন আজ

চিলাহাটি ওয়েব ডটকম : 24 April, 2018 | 1:08:00 AM

চিলাহাটি ওয়েব, ঢাকা অফিস : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদের জন্য রাষ্ট্রপ্রধান হিসেবে আজ শপথ নেবেন। সংসদ সর্বসম্মত সিদ্ধান্তে তাঁকে দ্বিতীয় মেয়াদের জন্য রাষ্ট্রপতি নির্বাচিত করে।রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বাসসকে জানান, জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। তিনি জানান, বঙ্গভবনে এ শপথ অনুষ্ঠানের প্রয়োজনীয় সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে। খবর বাসসর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি, দেশের সাবেক রাষ্ট্রপতিগণ, বিচারকগণ, মন্ত্রিসভার সদস্যবর্গ, সংসদ সদস্যগণ, সিনিয়র রাজনীতিকগণ, কূটনীতিকবর্গ এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।
আবদুল হামিদ এর আগে ২০১৩ সালের ২২ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত এবং ২৪ এপ্রিল শপথগ্রহণ করেন। তার আগে রাষ্ট্রপতির অনুপস্থিতিতে তিনি ২০১৩ সালের ১৪ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। এ সময় সাবেক রাষ্ট্রপতি
মোঃ জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর তিনি ২০১৩ সালের ২০ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন।
আবদুল হামিদ আগামীকাল দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে এবং দ্বিতীয়বারের মতো বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন।
সরকারী টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে- রাষ্ট্রপতি ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সরকারী অর্থের সকল তত্ত্বাবধায়কের প্রতি আর্থিক লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।
বাংলাদেশের কন্ট্রোলার এ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মাসুদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে সংস্থার ২০১৪-১৫ অর্থবছরের বিশেষ অডিট রিপোর্ট পেশকালে তিনি বলেন, ‘সরকারী অর্থব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অডিট অত্যন্ত গুরুত্ব বিষয়।’ -খবর বাসসর
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সিএজি ও সংশ্লিষ্ট অন্যদের প্রতি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিধিবিধান মেনে সরকারী অর্থ ব্যয়ের নির্দেশনা দেন।
সিএজি ২০১৪-১৫ অর্থবছরের ২৪টি অডিট ও হিসাব রিপোর্ট সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং বলেন, পূর্ববর্তী বছরগুলোর তুলনায় এ সময় অডিট আপত্তি ও আর্থিক ক্ষতির পরিমাণ অনেক হ্রাস পেয়েছে।
কন্ট্রোলার জেনারেল অব এ্যাকাউন্টস আবুল ফয়েজ মোঃ আবিদ, ডিসিএজি (ওএন্ডআর) জাকির হোসেন এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।