Home » » চলতি এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়ে হাইকোর্টের রুল

চলতি এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়ে হাইকোর্টের রুল

চিলাহাটি ওয়েব, ঢাকা অফিস : চলতি এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহামন চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারির আদেশ দেন।

একই সঙ্গে এ ঘটনায় কোনো তদন্ত কমিটি গঠন করা হবে কিনা- সে বিষয়ে আজ বেলা ২টার পর আদেশ দেবেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান।

গতকাল বুধবার আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ ৩ আইনজীবী প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এসএসসি পরীক্ষা বাতিল এবং নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন।

বৃহস্পতিবার সকালে রিটকারী আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা সাংবাদিকদের বলেন, বুধবার আমরা ৩ জন আইনজীবী রিটটি করেছিলাম। আজকে (বৃহস্পতিবার) শুনানি হতে পারে। শুনানির জন্য রিটটি আদালতের কার্যতালিকায় (কজ লিস্ট) রয়েছে।

তিনি আরও বলেন, রিট আবেদনে প্রশ্ন ফাঁসের কারণে অনুষ্ঠিত হওয়া এসএসসি পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা জারির আবেদন করেছি। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ারও আবেদন করেছি।

প্রসঙ্গত, চলতি বছরের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসকে কেন্দ্র করে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। এমনকি প্রশ্নফাঁসের অভিযোগে ছাত্র-শিক্ষকসহ অনেককে গ্রেফতারও করা হয়েছে।
শেয়ার করুন :