Home » » সামাজিক সম্প্রীতি ও মিলেমিশে বসবাস বিষয়ক সামাজিক সভা অনুষ্টিত

সামাজিক সম্প্রীতি ও মিলেমিশে বসবাস বিষয়ক সামাজিক সভা অনুষ্টিত

চিলাহাটি ওয়েব ডটকম : 14 February, 2018 | 11:42:00 AM

বদরুদ্দোজা বুলু, পার্বতীপুর প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্র ও গণসাক্ষরতা অভিযানের যৌথ আয়োজনে সামাজিক সম্প্রীতি ও মিলেমিশে বসবাস বিষয়ক ৬টি সামাজিক সভা শুরু হয়েছে। চলবে আগামী ২০ ফেব্রুয়ারী পর্যন্ত। 
গত ১৩ ফেব্রুয়ারী বিকেলে পার্বতীপুর উপজেলার বড়চন্ডিপুর ডাঙ্গা এলাকায় স্থানীয় অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল মান্নান এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সমাজ সেবক খলিলুর রহমান, অবিলা বেগম, শিক্ষার্থী জিল্লুর রহমান ও আলমা খাতুন। এ সভার মূল উদ্যেশ্য তুলে ধরেন গ্রাম বিকাশ কেন্দ্রের সমন্বয়কারী-শিক্ষা শরিফুল ইসলাম। তিনি বলেন বর্তমান সমাজে ৯০ শতাংশ মুসলমান, বাকীদের মধ্যে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান এবং আদিজাতিসত্তার মানুষ বসবাস করছে। এদের মধ্যে উপজেলার বড়চন্ডিপুর এলাকায় আদিবাসী সাওতাল জনগোষ্টি বসবাস উল্লেখযোগ্য। বিভিন্ন কারণে এসকল আদিবাসী এখনও নির্যাতিত হচ্ছে। 
এ ক্ষুদ্র জাতিকে বাদ দিয়ে সামাজিক উন্নয়ন সম্ভব নয়। সামগ্রীক উন্নয়নের জন্য তাদেরকে শিক্ষা গ্রহনে অধিকার নিশ্চিত করতে হবে। পরে শিক্ষার্থীদের সাথে একটি এফজিডি সেশন করা হয়। এসময় তারা শিক্ষা জীবনে চলমান সমস্যার কথা তুলে ধরে সবার জন্য শিক্ষা একিভুত করার দাবি জানান। আলোচনার শুরতেই অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল মান্নান এ কার্যক্রমের উদ্বোধন করেন। 
এ কার্যক্রমের আর্থিক সহায়তা করেন ক্যানাডিয়ান ফান্ড ফর লোকাল ইনিশিয়েটিভ (সিএফএলআই)।