Home » » পার্বতীপুরে মাধ্যমিক শিক্ষকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

পার্বতীপুরে মাধ্যমিক শিক্ষকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

চিলাহাটি ওয়েব ডটকম : 10 January, 2018 | 12:03:00 AM

বদরুদ্দোজা বুলু,পার্বতীপুর প্রতিনিধি,চিলাহাটি ওয়েব : শিক্ষা জাতীয়করণসহ ১১দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি পার্বতীপুর উপজেলা শাখা। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় শহরের শহীদ মিনার সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। পরে শিক্ষকরা বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা প্রশাসন কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী বরাবার স্মারকলিপি প্রদান করেন। মানব বন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা শাখার সভাপতি আবু এহিয়া সরকার কুসুম, সাধারন সম্পাদক আখতারুজ্জামান মোমেনি, সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ তাজকীর হোসাইন, লায়লালা আরজুমান সুইটি প্রমুখ। 
বক্তারা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, পূর্নাঙ্গ বৈশাখী ও উৎসব ভাতা, টাইম স্কেল প্রদানসহ ১১দফা দাবি বাস্তবায়নের জন সরকারের প্রতি আহবান জানান। শিক্ষক-কর্মচারীদের ১১ দফা দাবীর মধ্যে রয়েছে- শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। সরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের ন্যায় বেসরসকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের ৫% বার্ষিক প্রবৃদ্ধি, পুর্নাঙ্গ উৎসব, বাংলা নববর্ষ, বাড়ী ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান। অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি।
 বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেল সরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সরকারী প্রধান শিক্ষকের অনরুপ প্রদান, সহকারী শিক্ষক কর্মচারীদের পুর্বের ন্যায় টাইম স্কেল প্রদান। বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারী শিক্ষক কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পুর্ণাঙ্গ পেনশন চালুকরণ। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদানকারী শিক্ষকসহ বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তকরণ। 
ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী শিক্ষাখাতে ডিজিপির ৬ % এবং জাতীয় বাজেটের ২০ % বরাদ্দ। বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো যুগোপযোগীকরন ও সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণির চারকরি বিধিমালা অবিলম্বে বাস্তবায়ন। শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তরে বেসরকারী শিক্ষকদের ৩৫% প্রেষনে নিয়োগ। কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষে একটি কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন। জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিতকরণ।