Home » » নির্বাচনী হালচাল-নীলফামারী ৪ আসন

নির্বাচনী হালচাল-নীলফামারী ৪ আসন

চিলাহাটি ওয়েব ডটকম : 27 September, 2017 | 8:24:00 PM

এম এ মোমেন, নীলফামারী ব্যুরো,চিলাহাটি ওয়েব : আগামী জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী জেলার (সৈয়দপুর উপজেলা ও কিশোরীগঞ্জের আংশিক) নিয়ে নীলফামারী ৪ আসন এবং এটি জাতীয় সংসদের ১৫ নম্বর আসন। আওয়ামী লীগেই মনোনয়ন প্রত্যাশী আছেন আটজন। বিএনপি থেকে তিনজন মনোনয়ন চাইতে পারেন। জাতীয় পার্টি থেকে ২জন। নির্বাচন অফিস সূত্রে জানা গেছে: এই নির্বাচনী এলাকায় সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং কিশোরীগঞ্জ উপজেলার ছয়টি ইউনিয়ন রয়েছে। 
ভোটার সংখ্যা দুই লাখ ৭৯ হাজার ১০২ জন। এর মধ্যে সৈয়দপুরে এক লাখ ৬৬ হাজার ৬৩৬ ও কিশোরীগঞ্জে এক লাখ ১২ হাজার ৪৬৬ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ এক লাখ ৩৯ হাজার ৫১৪, নারী এক লাখ ৩৯ হাজার ৫৮৮ জন। অবাঙ্গালী অধ্যুর্ষিত এ আসনে বিগত ১০টি নির্বাচনের মধ্যে আওয়ামী লীগ ১ম ও ৯ম সংসদ, বিএনপি ২য়, ৬ষ্ঠ ও ৮ম, জাতীয় পার্টি ৩য়, ৭ম ও ১০ম, ন্যাপ (মোজাফ্ফর) আওয়ামী লীগের সমর্থনে ৫ম সংসদে এবং ৪র্থ সংসদে একজন স্বতন্ত্র প্রার্থী প্রতিনিধিত্ব করেছেন। জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ও নীলফামারী জেলা শাখার আহ্বায়ক মো. শওকত চৌধুরী এ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি বিরোধীদলীয় হুইপও। 
আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী যাঁরা : জেলা আওয়ামী লীগের সভাপতি ও নীলফামারী পৌরসভার টানা পাঁচবারের নির্বাচিত মেয়র দেওয়ান কামাল আহমেদ, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার সাবেক মেয়র আখতার হোসেন বাদল, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান রেলওয়ে শ্রমিক লীগ নেতা মোখছেদুল মোমিন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. মোখছেদুল ইসলাম, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রকৌশলী মো. সিকান্দার আলী, আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য আমেনা কোহিনুর আলম, আওয়ামী কর আইনজীবী পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রকাশনা সম্পাদক অ্যাডভোকেট মো. আমিরুল ইসলাম আমীর, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নাফিউল করিম নাফাও দল থেকে মনোনয়ন চান বলে আওয়ামী লীগের নেতাকর্মীরা জানায়। 
বিএনপি : বিএনপির সম্ভ্যাব্য তালিকায় রয়েছেন সৈয়দপুর রাজনৈতিক জেলা বিএনপির সাধারন সম্পাদক সাবেক সংসদ সদস্য ও পৌর মেয়র আমজাদ হোসেন সরকার, কেন্দ্রীয় কমিটির আর্ন্তজাতিক বিষয়ক সহসম্পাদক জনপ্রিয় কন্ঠ শিল্পী বেবী নাজনীন ও বিএনপির কেন্দ্রীয় নেতা বিলকিস ইসলাম। 

জাতীয় পার্টি : জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী হিসেবে সক্রিয় রয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা জাতীয় পার্টির আহবায়ক বিরোধী দলীয় হুইপ শওকত চৌধুরী ও সাবেক সংসদ সদস্য শিল্পপতি জাফর ইকবাল সিদ্দিকী। জাফর ইকবাল সিদ্দিকী এর আগে নীলফামারী ১ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য ছিলেন।