Home » » দিনাজপুরে ৬টি সংসদীয় আসনে ২ ভাগে ১৮৪৯টি প্রকল্প গ্রহণ

দিনাজপুরে ৬টি সংসদীয় আসনে ২ ভাগে ১৮৪৯টি প্রকল্প গ্রহণ

চিলাহাটি ওয়েব ডটকম : 02 June, 2017 | 12:08:00 AM

স্বরূপ বকসী বাচ্চু, দিনাজপুর ব্যুরো,চিলাহাটি ওয়েব : দিনাজপুর ৬টি সংসদীয় আসনে সংসদ সদস্যদের অনুকুলে টিআর প্রকল্পের বরাদ্দকৃত ১১ কোটি ৮৯ লক্ষ ৬৫ হাজার ৪২০ টাকা ব্যয়ে ১ হাজার ৮৪৯টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। 
 দিনাজপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ মোকলেসুর রহমান জানান, চলতি বছরের প্রথম থেকে শেষ পর্যন্ত ২টি স্তরে জেলার ৬টি সংসদীয় আসনে ৬টি সংসদ সদস্যের অনুকুলে টিআর প্রকল্পের ১১ কোটি ৮৯ লক্ষ ৬৫ হাজার ৪২০ টাকা বরাদ্দ পাওয়া গেছে। বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট সংসদ সদস্যদের প্রদত্ত প্রকল্প অনুযায়ী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা অর্থ বরাদ্দ প্রদান করেছে। 
প্রথমস্তরে সংশ্লিষ্ট ৬টি সংসদীয় আসনে ৬ কোটি ৬৭ লক্ষ ৭৪ হাজার ৭৪৪ টাকায় ১ হাজার ৩৩০টি প্রকল্প গ্রহণ করা হয়। বরাদ্দকৃত অর্থে গৃহীত প্রকল্পগুলো ৩১ মার্চের মধ্যে কাজ সম্পন্ন করা হয়েছে। গৃহীত প্রকল্পের কাজের মধ্যে রয়েছে জেলার সংসদীয় এলাকার ১৩টি উপজেলা এবং ৯টি পৌরসভার বিভিন্ন বিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠানে মাঠ ভরাট ও ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট সংস্কার কাজে অগ্রাধিকার দিয়ে ব্যয় করা হয়েছে। 
বরাদ্দকৃত অর্থ ব্যয়ে জেলার তৃণমূল পর্যায়ের জনসাধারণের চলাচলের উন্নয়ন ও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্ষতিগ্রস্ত মাঠ ভরাটকে গুরুত্ব দিয়ে কাজ করা হয়েছে। সূত্রটি জানায়, দ্বিতীয় পর্যায়ে ৬টি সংসদীয় আসনে ৫ কোটি ২১ লক্ষ ৯০ হাজার ৬৭৬ টাকা ব্যয়ে ৫১৯টি প্রকল্প গ্রহন করা হয়। গৃহীত প্রকল্পগুলোর কাজ ১৫ মে থেকে শুরু করা হয়েছে। 
আগামী ৩০ জুনের মধ্যে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট প্রকল্পের কমিটিতে নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রকল্পের কাজ তদারকির জন্য সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রকল্পগুলো সম্পন্ন হলে গ্রামীন জনসাধারণের যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি পাবে এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ক্ষতিগ্রস্ত স্থান ভরাট করে উন্নয়ন সাধিত হবে।