Home » » দিনাজপুরে ব্যবসা সচেতনতা ও হিসাব রক্ষণ বিষয়ক প্রশিক্ষনের উদ্বোধন

দিনাজপুরে ব্যবসা সচেতনতা ও হিসাব রক্ষণ বিষয়ক প্রশিক্ষনের উদ্বোধন

চিলাহাটি ওয়েব ডটকম News Editor : 17 May, 2017 | 1:04:00 AM

স্বরূপ বকসী বাচ্চু, দিনাজপুর ব্যুরো,চিলাহাটি ওয়েব : ১৬ মে মঙ্গলবার এমবিএসকে’র হল রুমে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ঢাকার অর্থায়নে মহিলা বহুমুখী শিক্ষা কেন্দ্র বালুবাড়ী দিনাজপুর এর বাস্তবায়নে গরু মোটাতাজাকরণ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্পের আওতায় ২দিন ব্যাপী ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা সচেতনতা ও হিসাব রক্ষণ বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। 
এমবিএসকে’র নির্বাহী প্রধান রাজিয়া হোসেন এর সভাপতিত্বে পিকেএসএফ’র সহকারী ব্যবস্থাপক (কার্যক্রম মজনু সরকার ক্ষুদ্র ব্যবসার ব্যবস্থাপনা (উৎপাদন ও বাজার জাতকরণ) এর উপর বিস্তারিত আলোচনা করেন। পিকেএসএফ’র সহকারী ব্যবস্থাপক (প্রশিক্ষণ) আবুল হাসনাত হিসাব রক্ষণ পদ্ধতির উপর আলোচনা করেন। 
এমবিএসকে’র প্রকল্প সমন্বয়কারী ধর্ম জয় বর্মণ হিসাব সংরক্ষণের ধারণা ও প্রয়োজনীয়তা, উদ্যোক্তাদের হিসাব রক্ষণ অবস্থা যাচাই’র উপর আলোচনা করেন। প্রচলিত বিভিন্ন ব্যবসার উদাহরণের মাধ্যমে ব্যবসার ধারণা উন্নয়ন সম্পর্কে প্রশিক্ষণ দেন প্রকল্পের ফ্যাসিলিটের ডাঃ বাবুল চন্দ্র বর্মণ। এ ছাড়া প্রশিক্ষণে ব্যবসা সম্প্রসারনের জন্য করণীয় হিসাব রক্ষণ পদ্ধতি (তাত্ত্বিক) ব্যবসার জনবল উন্নয়ন, ব্যবস্থাপনা কর্মপরিবেশ বিষয় নিয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করা হয়। 
সভাপতির বক্তব্যে এমবিএসকে’র নির্বাহী প্রধান রাজিয়া হোসেন বলেন, পিকেএসএফ’র মাধ্যমে “গরু মোটাতাজাকরণ” ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্প দিনাজপুরে বাস্তবায়িত হচ্ছে এবং উপকারভোগীরা ইতিমধ্যে সুফল পাচ্ছে। আমরা চাই এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন করা সম্ভব হবে।
শেয়ার করুন :