Home » » শ্রমিকদের জন্য চালু হচ্ছে দীর্ঘমেয়াদি ইনজুরি স্কিম : প্রধানমন্ত্রী

শ্রমিকদের জন্য চালু হচ্ছে দীর্ঘমেয়াদি ইনজুরি স্কিম : প্রধানমন্ত্রী

চিলাহাটি ওয়েব ডটকম Chilahati Web : 11 May, 2017 | 5:31:00 PM

ঢাকা অফিস,চিলাহাটি ওয়েব : শ্রমজীবী ও মেহেনতি মানুষের কল্যাণে সরকার দীর্ঘমেয়াদি ইনজুরি স্কিম চালু করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে শ্রমজীবী মানুষ ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকদের ভাগ্য পরিবর্তন করা এটাই আ’লীগের নীতি, আর এটাই আমাদের লক্ষ্য। আর সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

শ্রমিকদের জন্য সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সার্বিক উন্নয়নে সারা দেশের বিভিন্ন এলাকায় সরকার ১শ’ শিল্প-কলকারখানার কাজ করছে। সব শ্রেণির শ্রমিকদের সন্তানদের আমরা শিক্ষার সুব্যবস্থা করেছি। একটি শ্রমিক কল্যাণ তহবিল গঠন করে দেয়া হয়েছে। তহবিলে ২শ’ কোটি টাকা জমা হয়েছে, যা থেকে বিভিন্ন শ্রমিক সন্তানকে ৫ কোটি টাকার বিভিন্ন শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে।

শ্রমিক সন্তানদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা বিনা পয়সায় বই দিচ্ছি। আর্থিক সহযোগিতা করা হচ্ছে। বিশেষ করে যারা মেডিকেল, ইঞ্জিনিয়ারিং কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন তাদের সাহায্য করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় কিংবা দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসার জন্য ২ লাখ, এক লাখ ও ৫০ হাজার টাকার স্কিম রয়েছে। তহবিল থেকে নিয়মিত অর্থ সহায়তা করা হচ্ছে। শ্রমিকদের এই অর্থপ্রাপ্তি বিষয়ে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে দেয়া রয়েছে। সেখান থেকে তারা জেনে নিতে পারবেন।

শ্রমিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন দেশে প্রশিক্ষণও দেয়া হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গত ২ বছরে ১২০ জনকে জার্মান ও মালয়েশিয়ায় প্রশক্ষিণ দেয়া হয়েছে। অক্ষম ব্যক্তিকে পেনশনের ব্যবস্থারও চেষ্টা করে যাচ্ছি। বড় দুর্ঘটনায় ক্ষতিপূরণের বিধান রয়েছে।
শ্রমিকদের কর্মক্ষেত্র যেন শান্তিপূর্ণ ও নিরাপদ থাকে সে দিকটাও বিশেষ দৃষ্টি দেয়া হচ্ছে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশি শ্রমিকদের কর্মদক্ষতা বৃদ্ধিতে আমাদের লক্ষ্য রাখতে হবে। সে জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি।

এ ছাড়া শ্রমিকদের জন্য প্রথমবারের মতো সরকার ওকুপেশনাল ডিজিস হাসপাতাল নির্মাণ করবে বলে জানান প্রধানমন্ত্রী।
শেয়ার করুন :